মাদক নেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় শাস্তি পেলেন জিম্বাবুয়ের দুই ক্রিকেটার। ওয়েসলি মাধেভেরে ও ব্র্যান্ডন মাভুতাকে সব ধরনের ক্রিকেট থেকে চার মাসের জন্য নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

গত বছরের ডিসেম্বরে ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছিল এই দুই রোডেশিয়ানকে।পূর্ণাঙ্গ তদন্তের পর এবার দুজনকে শাস্তি দেওয়া হলো।

আগামী ১ জানুয়ারি থেকে মাধেভেরে ও মাভুতার শাস্তি কার্যকর হবে। তাই হিসেব অনুযায়ী আগামী মে মাস পর্যন্ত বাইশ গজের বাইরে থাকতে হবে তাদের। এই সময়ে কোনো ধরনের ক্রিকেটেই অংশ নিতে পারবেন না তারা। পাশাপাশি এই দুইজনের তিন মাসের বেতনের ৫০ শতাংশ করে কেটে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট।   

গত বছরের ডিসেম্বরে মাদক পরীক্ষায় পজিটিভ হন মাধেভেরে ও মাভুতা। তাদের শরীরে বিনোদনমূলক মাদকের উপস্থিতি পাওয়া যায়। সে সময় ঘরের মাঠে চলা আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে দুজনই দলে ছিলেন। জিম্বাবুয়ে ক্রিকেটের খেলোয়াড় ও অফিশিয়ালদের জন্য তৈরি করা আচরণবিধি অনুযায়ী এই দুজনকে অভিযুক্ত করা হয়। 

মাধেভেরের বয়স সবে ২৩, দলটির অন্যতম প্রতিভাবান খেলোয়াড় তিনি। অফ স্পিনিং এই অলরাউন্ডারের অভিষেক বাংলাদেশের বিপক্ষে, ২০২০ সালে সিলেটে। জিম্বাবুয়ের হয়ে ২টি টেস্ট, ৩৬টি ওয়ানডে ও ৬০ টি-টোয়েন্টি খেলেছেন মাধেভেরে। আরও আগে থেকে খেলা লেগ স্পিনিং অলরাউন্ডার মাভুতা দেশের হয়ে ৪টি টেস্ট, ১২টি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি খেলেছেন।

এইচজেএস