জীবন কখনো কখনো কল্পনাকেও হার মানায়। ওয়েস্ট ইন্ডিজের শামার জোসেফের কথাই ধরা যাক। বছর খানেক আগেও ছিলেন নৈশপ্রহরী। সেখান থেকে নাটকীয়ভাবে ডাক পেয়েছিলেন উইন্ডিজ জাতীয় দলে। অভিষেকে টেস্ট খেলতে নেমে প্রথম বলেই স্টিভ স্মিথের মতো তারকা ব্যাটারকে ফিরিয়ে আলো কেড়েছিলেন। এরপর যা করলেন তা রূপকথাকেও হার মানাবে। 

দিন দুয়েক আগে ব্রিসবেন টেস্টে ৮ রানের জয়ে ইতিহাস গড়েছে ক্যারিবীয়রা। ১৯৯৭ সালে সর্বশেষ অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে হারাতে পেরেছিল তারা। ২৭ বছর পর আবার এমন আনন্দের দিন পেল ক্যারিবীয়রা। দলকে অবিশ্বাস্য এমন দিন এনে দেওয়ার নায়ক আর কেউ নন, শামার জোসেফ।

মিচেল স্টার্কের বিধ্বংসী ইয়র্কারে পায়ের আঙুল ভেঙে গিয়েছিল তার। সতীর্থদের কাঁধে ভর দিয়ে মাঠ ছেড়েছিলেন। রক্তাক্ত হয়ে মাঠ ছাড়া ডানহাতি এই পেসারের টেস্ট তখনই শেষ হয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছিল। কিন্তু কে জানতো এই শামারের হাত ধরেই ব্রিসবেনের গ্যাবায় ইতিহাস লিখবে ওয়েস্ট ইন্ডিজ! ১১.৫ ওভারের ম্যাচ জেতানো এক স্পেলে ৬৮ রানে ৭ উইকেট শিকার করেছেন এই ক্যারিবীয় পেসার। 

গায়ানার বারাকানা নামে ছোট্ট গ্রাম থেকে প্রথম কোনো খেলোয়াড় হিসেবে উইন্ডিজ জাতীয় দলে জায়গা পাওয়া শামার জোসেফ রাতারাতি বনে গেছেন সুপারস্টার। বিশ্ব ক্রিকেটে এখন পরিচিত নাম তিনি। তাকে ভাবা হচ্ছে টেস্ট ক্রিকেটের ‘ত্রাণকর্তা’ হিসেবে। দুর্দান্ত বোলিং করা ক্যারিবিয়ান এই পেসারকে নিয়ে দলে টেনেছে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)'র ফ্র্যাঞ্চাইজি পেশোয়ার জালমি। সোমবার পিএসএলের নবম আসরের জন্য শামারকে চুক্তিভুক্ত করার কথা জানায় জালমি। মূলত ইংল্যান্ডের পেসার গাস অ্যাটকিনসনের বদলি হিসেবে ডানহাতি গতিময় তারকাকে নেওয়া হয়েছে।

অবশ্য ব্রিসবেন টেস্টের পরই আইএল টি-টোয়েন্টিতে ক্যাপিটালসের হয়ে খেলতে অস্ট্রেলিয়া থেকে সরাসরি দুবাই যাওয়ার কথা ছিল জোসেফের। কিন্তু বাদ সেধেছে ব্রিসবেন টেস্টে পাওয়া আঙুলের চোট। তাই অস্ট্রেলিয়া থেকে তাকে ফিরতে হচ্ছে গায়ানায়।

এফআই