অস্ট্রেলিয়ার ব্রিসবেনে ইতিহাস গড়ে ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে জিতিয়েছেন ডানহাতি গতিতারকা শামার জোসেফ। ওই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে তার। ২৪ বছর বয়সী এই পেসার ২ ম্যাচে ১৩ উইকেট নিয়ে অজিদের বিপক্ষে সিরিজসেরাও হয়েছেন। এবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি থেকে সুসংবাদ পেলেন শামার। বড় লাফ দিয়েছেন টেস্ট র‌্যাঙ্কিংয়ে।

একইসঙ্গে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের প্রথম টেস্ট জয়ের অন্যতম নায়ক ব্যাটসম্যান ওলি পোপও র‌্যাঙ্কিংয়ে সুসংবাদ পেয়েছেন। টেস্ট ব্যাটিংয়ের র‌্যাঙ্কিংয়ে ২০ ধাপ এগিয়েছেন তিনি। ব্যাটারদের তালিকায় তার অবস্থান ১৫ নম্বরে। ভারতীয় বোলিংয়ের চাপের মুখে যখন ইংলিশ ব্যাটাররা নড়বড়ে ছিলেন, বিপরীতে রিভার্স সুইপের অনন্য প্রদর্শনীতে পোপ খেলেন ১৯৬ রানের দুর্দান্ত এক ইনিংস।

ইংল্যান্ড ব্যাটসম্যান ওলি পোপ

শামার জোসেফের কল্যাণে ব্রিসবেনে ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিপক্ষেই টেস্টে জয় পেয়েছিল ক্যারিবীয়রা। তিনি বোলিং র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৪২ ধাপ। ফলে টেস্ট বোলারদের তালিকায় তিনি ৫১ নম্বরে উঠে গেছেন।

তবে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের অবস্থানের কোনো নড়চড় হয়নি। এখনও শীর্ষে আছেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন। শীর্ষ ১০-এ বড় কোনো পরিবর্তন আসেনি। অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান উসমান খাজা দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন আট নম্বরে। গ্যাবায় প্রথম ইনিংসে তিনি ফিফটি করেছিলেন। পোপের সতীর্থ বেন ডাকেট ৫ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২২ নম্বরে। একইসঙ্গে পিছিয়েছেন দুই বাংলাদেশি ব্যাটার। লিটন দাস দুই ধাপ নিচে ১৯ নম্বরে এবং মুশফিকুর রহিম দুই ধাপ পিছিয়ে ২৬ নম্বরে নেমে গেছেন।

তেমন নড়চড় হয়নি টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়েও। এখনও শীর্ষে আছেন ভারতীয় অভিজ্ঞ স্পিন অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। হায়দরাবাদে ৬ উইকেট নিয়েছেন তিনি। সমান ৬ উইকেট নেওয়া তার সতীর্থ পেসার জাসপ্রীত বুমরাহ এক ধাপ এগিয়ে চার নম্বরে উঠে এসেছেন। একধাপ করে অবস্থান পরিবর্তন হয়েছে কাগিসো রাবাদা ও প্যাট কামিন্স। পিছিয়ে কামিন্স নেমে গেছেন তিনে, তার দুই নম্বর স্থান দখল করেছেন প্রোটিয়া পেসার। 

এএইচএস