ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজ খেলছে ভারত। যদিও স্বাগতিকরা প্রথম টেস্ট হেরে সিরিজে পিছিয়ে আছে। হায়দরাবাদের স্পিন-উইকেটে ভারতকেই উল্টো নিজেদের ফাঁদে ফেলে শিকার করে বেন স্টোকসের দল। এভাবে বারবার স্পিন ট্র্যাক বানানোয় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ওপর ক্ষেপেছেন সৌরভ গাঙ্গুলি। সাবেক এই বিসিসিআই সভাপতি স্পোর্টিং উইকেট তৈরির দাবি তুলেছেন।

নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে সৌরভ যখন এই মন্তব্য করছেন, তখন বিশাখাপত্তমে ভারত দ্বিতীয় টেস্টের নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছে। জাসপ্রীত বুমরাহ একাই নিয়েছেন ৬ উইকেট, যার ওপর ভর করে ভারত ২৫৩ রানেই গুটিয়ে দিয়েছে ইংলিশদের। ফলে প্রথম ইনিংসে পাওয়া ১৪৩ রানের লিড নিয়ে বড় পুঁজি গড়ার সুযোগ তৈরি হয়েছে রোহিত শর্মাদের সামনে।

এক টুইট বার্তায় বিসিসিআইকে ট্যাগ করে সৌরভ লিখেছেন, ‘বুমরাহ, মুকেশ ও সিরাজদের বল করতে দেখলে মনে হয়, কেন আমাদের স্পিনারদের ওপর ভরসা করতে হবে। প্রত্যেক ম্যাচ দেখার পর আরও ভালো স্পোর্টিং উইকেটে খেলার বিশ্বাস দৃঢ় হয়। অশ্বিন, জাদেজা, কুলদীপ, অক্ষরের সঙ্গে ওরাও (পেসার) ২০ উইকেট তোলার সামর্থ্য রাখে।’

সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি

স্পিন পিচের কারণে ভারতীয় ব্যাটিংয়েরও ক্ষতি হচ্ছে বলে মত সৌরভের, ‘পিচের কারণে ভারতের ব্যাটিং মানের অবনমন ঘটেছে গত ৬-৭ বছরে। ভালো উইকেট ভীষণ জরুরি। তবুও ভারত পাঁচদিনের মধ্যে ম্যাচ জিতবে।’

গতকাল (শনিবার) বিশাখাপত্তম টেস্টের দ্বিতীয় দিনের শুরুতে যশস্বী জয়সওয়ালের ২০৯ রানের দুর্ধর্ষ ইনিংসে প্ৰথম ইনিংসে ভারত ৩৯৬ রান তোলে। এরপর প্রথম ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে যায় মাত্র ২৫৩ রানে। ৪৫ রানের বিনিময়ে ৬ উইকেট শিকার করেন বুমরাহ। শেষ খবর পাওয়া পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেট হারিয়ে ১২৬ রান করেছে। সবমিলিয়ে তাদের লিড দাঁড়াল ২৬৯ রানে।

বুমরাহ আগরদিন ভারতীয়দের মধ্যে দ্রুততম ১৫০ টেস্ট শিকারের রেকর্ড গড়েন। এদিক থেকে উমেশ যাদব, মোহাম্মদ শামি, কপিল দেব, রবিচন্দ্রন অশ্বিনদের ছাড়িয়ে গেছেন। তবে এশিয়ান বোলারদের তালিকায় তিনি দ্বিতীয় দ্রুততম। টেস্টে দ্রুততম দেড়শ উইকেট শিকারে শীর্ষে আছেন পাকিস্তান কিংবদন্তি ওয়াকার ইউনিস। তার পেছনের সারিতে আছেন শোয়েব আখতার ও ইমরান খানের মত কিংবদন্তিরা। তবে তাদেরও পিছিয়ে দিয়েছেন বুমরাহ।

এএইচএস