তিন বছর ভারতের ঘরোয়া ক্রিকেটের ব্যাটিংয়ে ধারাবাহিক পারফর্ম করলেও জাতীয় দলে সুযোগ পাওয়া হচ্ছিল না সরফরাজ খানের। অবশেষে ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে তার রঙিন অভিষেক হয়েছে। যেখানে অভিষেক ক্যাপ হাতে নিয়ে বাবা নওশাদ খান ও স্ত্রী রোমানা জহুরের সঙ্গে অশ্রুসিক্ত হয়েছেন তিনি নিজেও। তাদের আপ্লুত হওয়ার সেই মুহূর্ত দেখে গাড়ি উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে নামি প্রতিষ্ঠান ‘মাহিন্দ্রা’।

রাজকোটে গতকাল থেকে শুরু হয়েছে ভারত-ইংল্যান্ডের তৃতীয় টেস্ট। যেখানে স্বাগতিকদের পক্ষে ব্যাট হাতে নেমে রঙিন শুরু পেয়েছিলেন সরফরাজ। যদিও তার দুর্দান্ত সেই ইনিংস শেষ হয় দুভার্গ্যজনক রানআউটের ফাঁদে পড়ে। তরুণ এই ব্যাটসম্যানকে নিয়ে অভিষেকের আগেই কেন এত আলোচনা, সেটি সরফরাজ প্রথম ইনিংসেই বুঝিয়ে দিলেন। ৪৮ বলেই পেয়ে যান অর্ধশতক, অভিষেকে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে যা দ্বিতীয় দ্রুততম।

এরপর মনে হয়েছিল শতকও পেয়ে যাবেন এই ডানহাতি। তবে মাইলফলকের সামনে গিয়ে বেশ কিছুক্ষণ অপেক্ষায় থাকা জাদেজার ডাকে সাড়া দিয়ে সিঙ্গেল নিতে গিয়ে ভুলটা করেন। জাদেজা ডাক দিয়েও ফিরিয়ে দেন তাকে, তবে ক্রিজে পৌঁছানোর আগেই মিড অন থেকে মার্ক উডের সরাসরি থ্রো স্টাম্প ভেঙে দেয়। ওই রানআউটে ভাঙে সরফরাজের ৬৬ বলে ৬২ রানের ইনিংস।

প্রায় স্বপ্নের মতো অভিষেকে মাতোয়ারা ছিল ক্রিকেট ভক্তরা। তাদের লাগামহীন উল্লাস দেখেই বড় সিদ্ধান্ত নিয়ে ফেললেন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ‘মাহিন্দ্রা’র কর্ণধার আনন্দ মাহিন্দ্রা। জানিয়ে দিলেন— সরফরাজ খানের পিতাকে ‘থর গাড়ি’ উপহার দিতে চান। নিজের টুইটার (বর্তমানে এক্স) হ্যান্ডলে আনন্দ মাহিন্দ্রা লিখেন, ‘স্রেফ সাহস হারাবেন না। কঠোর পরিশ্রম, সাহস, ধৈর্য্য– নিজের সন্তানকে উদ্দীপ্ত করার জন্য একজন পিতার আর কী গুণাবলী থাকা প্রয়োজন? একজন অনুপ্রেরণামূলক পিতা হিসেবে তিনি আমার পক্ষ থেকে থর গাড়ি উপহার নেন, তাহলে সেটি সম্মানের বিষয় হবে!’

এর আগে টেস্টের প্রথম দিন শেষে বাবাকে নিয়ে খোলাখুলি কথা বলেছেন সরফরাজ নিজেও, ‘মাঠে তার উপস্থিতি দারুণ এক ব্যাপার। ৬ বছর বয়স থেকে ক্রিকেট খেলছি। বরাবরই বাবার স্বপ্ন ছিল আমি যেন জাতীয় দলের হয়ে খেলি। আমার এবং ভাইয়ের জন্য বাবা সবসময় কঠোর পরিশ্রম করে এসেছেন। এটাই আমার জীবনের সবচেয়ে গর্বের দিন।’

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে ভারতের ঘরোয়া ক্রিকেটে অবিশ্বাস্য পারফর্ম করে আসছেন সরফরাজ। ২০১৯-২০ ও ২০২১-২০২২ টানা দুই মৌসুমে রঞ্জি ট্রফিতে তিনি করেছেন ৯০০–এর বেশি রান। ঘরোয়া ক্রিকেটে ৬৬ ইনিংসে তার গড় ৬৯.৮৫, যা ক্রিকেট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ। সর্বোচ্চ গড় ৯৫.১৪ স্যার ডন ব্রাডম্যানের। এর আগে ২০০৯ সালে মাত্র ১২ বছর বয়সে ভারতের হ্যারিস শিল্ড আন্তঃস্কুল টুর্নামেন্টে ৪৩৯ রানের ইনিংস খেলে আলোয় আসেন সরফরাজ।

এএইচএস