ইংল্যান্ডকে যেন তাদের ভাষাতেই (বাজবল) জবাবটা দিয়েছেন যশস্বী জয়সওয়াল। আগেরদিন ইংলিশ ওপেনার বেন ডাকেট ভারতীয় বোলারদের আক্রমণাত্মক ব্যাটিংয়ে খেলা একের পর এক শটে নাভিশ্বাস তুলেছিলেন। তা সত্ত্বেও ভারতের দেওয়া রানের চেয়ে অনেক পিছিয়ে ৩১৯ রানে অলআউট হয়ে যায় ইংলিশরা। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে জয়সওয়াল চলতি সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন। যাতে ভর করে বড় লিড নিয়েছে ভারত।

রাজকোটে চলমান তৃতীয় টেস্টে ভারত শুরু থেকেই দাপট দেখিয়ে আসছে। প্রথম ইনিংসে তারা লিড পায় ১২৬ রানের। তৃতীয় দিন শেষ হওয়ার আগে তারা দ্বিতীয় ইনিংসে সংগ্রহ করেছে ২ উইকেটে ১৯৬ রান। সবমিলিয়ে রোহিত শর্মাদের লিড বেড়ে ৩২২ রানে দাঁড়িয়েছে। এখনও হাতে যথেষ্ট সময় ও উইকেট থাকায়, বড় লক্ষ্য ছুড়ে দিয়ে টেস্ট সিরিজেও লিড নিতে চাইবে ভারত।

এদিন ইনিংসের শুরুতে ধীরগতিতে এগোচ্ছিলেন জয়সওয়াল। ফিফটি করতেই লাগে ৮০ বল। তবে তরুণ এই ওপেনার পরের পঞ্চাশ করলেন মাত্র ৪২ বলে। ধীরগতির ইনিংসটিতে স্ট্রাইক রোটেট করা শুরু করেন জেমস আন্ডারসনের ওভার দিয়ে। একই ওভারে তিনি ছক্কা ও জোড়া বাউন্ডারি হাঁকান। তার জয়সওয়ালের ব্যাটে তেজে পুড়তে হয় বাকি ইংলিশ বোলারদের।

এ নিয়ে ছোট্ট টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি পেয়ে গেলেন জয়সওয়ার। তবে সেঞ্চুরি পূর্ণ করে তিনি বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। পিঠে টান লাগায় ১০৪ রানে ব্যাট করা অবস্থায় তিনি রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। তার জায়গায় ব্যাট করতে নামেন রজত পাতিদার। কিন্তু ১০ বল খেলেও তিনি আউট হয়ে যান রানের খাতা খোলার আগেই। রেহান আহমেদের বলের গতি বুঝতে না পেরে তিনি ক্যাচ দিয়ে বসেন মিড উইকেটে। এর আগে প্রথম উইকেটে ভারত অধিনায়ক রোহিতকে ফেরান জো রুট। রোহিত ১৯ রান করেছেন। পাতিদার আউট হয়েছেন টম হার্টলির বলে।

জয়সওয়ালকে লম্বা সময় ভালো সঙ্গ দিয়েছেন ওয়ানডাউনে নামা শুভমান গিল। হাফসেঞ্চুরিয়ন গিলের সঙ্গে নাইট ওয়াচম্যান হিসেবে নেমেছেন কুলদীপ যাদব। ভারত এখনই ৩২২ রানে এগিয়ে রয়েছে। গিল অপরাজিত আছেন ৬৫ রানে।

এর আগে শুক্রবার রাতে রবিচন্দ্রন অশ্বিন হঠাৎ মায়ের অসুস্থতার কারণে টিম হোটেল ছেড়ে যান। তবে এক বোলার কমে গেলেও ভারতকে চাপে পড়তে দেননি জাসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদবরা। ইংলিশদের হয়ে আগেরদিন ঝোড়ো সেঞ্চুরি হাঁকানো বেন ডাকেটকে সেভাবে সঙ্গ দিতে পারেননি কেউই। তৃতীয় দিনের শুরুতে আজ বুমরাহকে রিভার্স সুইপ করতে গিয়ে ১৮ রানে আউট জো রুট। এরপর জনি বেয়ারস্টোও ফেরেন শূন্য রানে। চাপ বাড়তে থাকায় ডাকেটও বেশিক্ষণ সামলাতে পারেননি। ১৫১ বলের ইনিংসে ২৩টি চার ও দুই ছক্কায় ১৫৩ রান করেন ডাকেট।

ডাকেটের পর ইংলিশ অধিনায়ক বেন স্টোকস ছাড়া কেউই বলার মতো রান পাননি। ৪১ রান করে রবীন্দ্র জাদেজার বলে আউট হন স্টোকস। এর আগেরদিন ওলি পোপের ব্যাটে আসে ৩৯ রান। সবমিলিয়ে প্রথম ইনিংসে ভারতের ৪৪৫ রানের পর ইংল্যান্ড তুলতে পারে ৩১৯ রান। যেখানে বড় লক্ষ্য ছুড়ে দেওয়ার রসদ পেয়ে যায় স্বাগতিকরা।

ভারতের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৪ উইকেট নেন মোহাম্মদ সিরাজ। এছাড়া বুমরাহ ও জাদেজা দুটি করে উইকেট শিকার করেন।

এএইচএস