বয়সভিত্তিক দল থেকেই তারকা খ্যাতি গায়ে মেখেছেন নাজমুল হোসেন শান্ত। সামর্থ্যের জানান দিয়ে জাতীয় দলের টিকিট পেয়েছেন। অনেকেই বলেন নিজের বয়সের তুলনায় অনেকের থেকে বেশি ক্রিকেট জ্ঞান এই বাঁহাতি ব্যাটসম্যানের। তবে জাতীয় দলে এসে নিজেকে হারিয়ে খুঁজতে থাকেন তিনি। নিজের অসময়ে অনেক কটু কথা শুনতে হয়েছে। তবে সেসব নিয়ে মাথাব্যথা নেই শান্তর। বরং ইতিবাচক হিসেবে নেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়ার পর গণমাধ্যমের মুখোমুখি হয়ে শান্ত বলেন, ‘সত্যি বলতে আমাকে নিয়ে কী হয়েছে খুব একটা দেখিনি। হ্যাঁ শুনেছি, ফ্রেন্ড সার্কেল, ফ্যামিলি মেম্বারদের কাছে শুনেছি যে এরকম হচ্ছে। আমার কাছে মনে হয় সবাই আমার কাছে  অনেক আশা করে। আমি হয়তো ভালো করতে পারি। এই জন্য হয়তো মানুষ এগুলো করে ভালো খেলা দেখার আশায়।’

২০১৭ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু। এই চার বছরে ৩ ফরম্যাট মিলিয়ে ১৮টি ম্যাচ খেলে ফেলেছেন শান্ত। তবে ব্যাট হাতে ধারাবাহিক নন একেবারেই। চলমান ক্যান্ডি টেস্টের আগে ২৩ ইনিংসে নামের পাশে মাত্র একটি ফিফটি ছিল তার। নিজের খেলা সবশেষ ৮ ইনিংসে মাত্র ৮৬ রান। তবুও তার ওপর আস্থা রাখে টিম ম্যানেজমেন্ট। এবার সুযোগটা মাটিতে ফেলেননি শান্ত।

ইনিংসের দ্বিতীয় ওভারে ওপেনার সাইফ হাসান আউট হলে ক্রিজে আসেন তিনি। এরপর ধৈর্যশীল ব্যাটিংয়ে প্রতিপক্ষ বোলারদের শাসন করেন। সেঞ্চুরি তুলেই থামেননি ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান। দিনশেষে অপরাজিত আছেন ১২৬ রান নিয়ে। এই ইনিংস সাজাতে টেস্ট মেজাজি ব্যাটিংয়ে ২৮৮টি বল খেলে ফেলেছেন তিনি।

দিনের খেলা শেষে শান্ত বলেন, ‘আমার কাছে মনে হয় যে নিজেকে প্রমাণ করার কিছু নাই। আমার বিশ্বাস ছিল আমি রান করতে পারব। কারণ শেষ পাঁচ-ছয় মাস অনেক পরিশ্রম করেছি। হ্যাঁ, ফলাফল হয়তো আসেনি। কিন্তু ওই বিশ্বাসটা ছিল যে বড় রান করতে পারবো। এখানে প্রমাণের কিছু নেই।’

টিআইএস/এমএইচ