ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) সবচেয়ে সফল আর জনপ্রিয় দল হিসেবে উঠে আসে জ্যামাইকা তালাওয়াহসের নাম। এই লিগের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল তারাই। দলটি শিরোপা জিতেছে গত বছরও। হেভিওয়েট ক্রিকেটারদের দিক থেকে সবসময়ই এগিয়ে ছিল জ্যামাইকা। এমনকি বাংলাদেশের সাকিব আল হাসানও খেলেছেন জ্যামাইকার জার্সিতে। 

সেই দলটিকেই কিনা আসন্ন সিপিএলে আর দেখা যাবে না। দলকে টেকসইভাবে পরিচালনার পথ না পেয়ে গতবারই দলটির মালিক ফ্র্যাঞ্চাইজি বিক্রি করে দেন। তিনবারের সিপিএল চ্যাম্পিয়ন জ্যামাইকা ফ্র্যাঞ্চাইজিটি গতবছরই বিক্রি হয়ে যায় সিপিএল কর্তৃপক্ষের কাছেই। জ্যামাইকা তালাওয়াহসের বদলি হিসেবে অবশ্য নতুন এক দল খেলবে সিপিএলের আসরে। 

নতুন দলটির নাম অ্যান্টিগা অ্যান্ড বারবুদা ফ্যালকন্স। আগে থেকে গুঞ্জন থাকলেও গত ২০ ফেব্রুয়ারি সিপিএলে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ ঘটে নতুন এই ফ্র্যাঞ্চাইজির। শুরুর দিকে অবশ্য অ্যান্টিগার একটি দল ছিল সিপিএলে। অ্যান্টিগা হকবিলস নামের সেই দল প্রথম দুই আসর মিলিয়ে তিনটি ম্যাচ জিততে পারে। এমন ব্যর্থতায় সিপিএল থেকে সরে যায় তারা। লম্বা এক বিরতির পর এবার টুর্নামেন্ট খেলতে আসলো সেখানকারই এক ফ্র্যাঞ্চাইজি। 

অ্যান্টিগা ও বারবুদার ক্রীড়ামন্ত্রী ড্যারিল ম্যাথিউ গত বছরের শেষদিকে বলেছিলেন আগামী আসর থেকে অ্যান্টিগার একটি দলের পরিকল্পনার কথা। মূলত সেটিই এখন বাস্তব রূপ পাচ্ছে। তবে ফ্যালকন্সদের ম্যানেজিং স্টাফ এবং কোচিং প্যানেলে কারা যুক্ত হবেন, তা এখনো জানানো হয়নি। 

এদিকে ক্যারিবিয়ার প্রধান ক্রিকেট কেন্দ্রগুলোর একটি জ্যামাইকা থেকে কোনো ফ্র্যাঞ্চাইজি ভবিষ্যতে আসার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না সিপিএল কর্তৃপক্ষ। তবে ২০২৫ আসরের আগে এমন কিছুর সম্ভাবনা নেই। আগামী আসরে তাই খেলবে ৬টি দলই।

২০২৪ সালের সিপিএল শুরু হবে ২৮ আগস্ট। চলবে ৬ অক্টোবর পর্যন্ত। ১০ বছরের মধ্যে এবারই প্রথম ম্যাচের আয়োজক হবে অ্যান্টিগা। এছাড়া ম্যাচ হবে বার্বাডোজ, গায়ানা, সেইন্ট কিটস এন্ড নেভিস, সেইন্ট লুসিয়া ও ত্রিনিদাদ এন্ড টোবাগোতে। টুর্নামেন্টের ফাইনাল হবে গায়ানাতে। 

জেএ