২০১৯ সালের সেপ্টেম্বরে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজের। সীমিত ওভারের ক্রিকেটে তিনি দলটির আস্থার নাম। সাদা বলের দুই ফরম্যাটে গুরবাজ নিয়মিত মুখ হলেও, এখন পর্যন্ত তারা টেস্ট অভিষেক হয়নি। হয়তো তার ৫ বছরের সেই অপেক্ষার প্রহর কাটবে এবার। আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচের স্কোয়াডে গুরবাজকে রেখেছে আফগানরা।

আগামী ২৮ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে একমাত্র টেস্ট ম্যাচের সিরিজ খেলতে নামবে দল দুটি। যার জন্য আজ আফগান ক্রিকেট বোর্ড ১৬ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে। সেখানে রয়েছেন আফগানিস্তানের হয়ে সবমিলিয়ে ৯০টি আন্তর্জাতিক ম্যাচ খেলা গুরবাজ।

হাশমতউল্লাহ শহিদীর নেতৃত্বে আইরিশদের বিপক্ষে এই টেস্ট খেলবে আফগানিস্তান। যদিও তিনি তার সেরা অস্ত্র রশিদ খানকে এখনও পাচ্ছেন না। তাকে ছাড়া সর্বশেষ শ্রীলঙ্কার মাটিতেও সিরিজ খেলেছে শহিদী-মোহাম্মদ নবিরা। মূলত পিঠের অস্ত্রোপচার থেকে এখনও সেরে না ওঠায় স্কোয়াডে নেই তারকা লেগ স্পিনার রশিদ। তার পরিবর্তে স্পিন বিভাগের শক্তি বাড়াতে ডাক পেয়েছেন খলিল গুরবাজ। পেস বোলার ইব্রাহিম আব্দুলরহিমজাইকেও ফেরানো হয়েছে। চোটের কারণে রাখা হয়নি ইয়ামিন আহমাদজাই ও মোহাম্মদ সালিম সাফিকে।

এই বছর ইতোমধ্যে লঙ্কানদের বিপক্ষে একটি টেস্ট খেলেছে আফগানরা। আইরিশদের বিপক্ষে আসন্ন ম্যাচের পর চলতি বছর তার পরিকল্পনায় আরও পাঁচটি টেস্ট রয়েছে। এখন পর্যন্ত আটটি টেস্ট ম্যাচ খেলেছে আফগানিস্তান। তিনটি জয়ের বিপরীতে তারা হেরেছে পাঁচটিতে। ২০১৯ সালে ভারতের দেরাদুনে দুই দলের আগের দেখায় আইরিশদের হারিয়ে টেস্টে প্রথম জয়ের স্বাদ পেয়েছিল দলটি।

টেস্ট ফর‌ম্যাটে খেলার আগ্রহ থাকে প্রায় সব ক্রিকেটারের। ক্রিকেটের আভিজাত্যপূর্ণ সবচেয়ে প্রাচীন এই ফরম্যাটে এবার হয়তো সুযোগ মিলে যেতে পারে গুরবাজের। ২২ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটের পারফরম্যান্স অবশ্য চোখে পড়ার মতো। ঘরোয়া ক্রিকেটে ১২ ম্যাচ খেলে ১৯ ইনিংসে ৪৯.৫২ গড়ে তার রান ৯৪১। সাতটি ফিফটির সঙ্গে একটি সেঞ্চুরি রয়েছে তার নামের পাশে।

আফগানিস্তান টেস্ট স্কোয়াড : হাশমতউল্লাহ শহিদী (অধিনায়ক), রহমত শাহ, ইকরাম আলীখিল, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নূর আলী জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, খলিল গুরবাজ, জহির খান, জিয়াউর রেহমান আকবর, নিজাত মাসুদ, ইব্রাহিম আব্দুলরহিমজাই, নাভিদ জাদরান।

এএইচএস