ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটা জিতে নিয়েছে স্বাগতিক ভারত। রাঁচি টেস্টের জয়ে ভারত এগিয়ে গিয়েছে ৩-১ ব্যবধানে। টানা তিন জয় ভারতকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের র‍্যাঙ্কিংয়েও রেখেছে ওপরের দিকে। তবে, সব ভালো সংবাদ হয়ত একবারে পাওয়া যায় না। সেই নিয়ম মেনেই কিনা ভারতীয় ভক্তদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছেন লোকেশ রাহুল। 

দ্বিতীয় টেস্ট থেকেই চোটের কারণে খেলছেন না রাহুল। শোনা গিয়েছিল, রাজকোটে তৃতীয় টেস্টের আগে ৯০ শতাংশ ফিট হয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু সেই টেস্টে খেলেননি। সেবার অভিষেক হলো সরফরাজ খানের। আলো ঝলমলে দুই ইনিংসও উপহার দিয়েছেন তিনি।  

রাঁচি টেস্টের জন্যেও বিবেচনায় ছিলেন রাহুল। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) তরফে রাহুলকে নিয়ে ঝুঁকি নিতে বারণ করা হয়েছে। নব্বই শতাংশ ফিট থাকার কথা বলা হয়েছিল আগেই। তবুও নিশ্চিত হতে পারছিলেন না ফিজিওরা। যার কারণে মাঠেই নামা হয়নি রাহুলের। 

রাহুল ভুগছেন ডান হাতের কোয়াড্রিসেপ্‌সের সমস্যায়। বোর্ডের চিকিৎসকেরাও চোট সম্পর্কে স্পষ্ট নন। রাহুল নিজের অস্বস্তির কথা জানালেও ভারতীয় চিকিৎসকরা এখন পর্যন্ত ধরতে পারছেন না সেই সমস্যা। যে কারণে এই উইকেটকিপার ব্যাটারের জন্য বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকের মতামত চাইছে বোর্ড। সেই কারণেই রাহুল উড়াল দিয়েছেন লন্ডনে। এমন অবস্থায় কেএল রাহুল পঞ্চম টেস্টে খেলবেন কি না সেই ধোঁয়াশা এখনও কাটল না। ধর্মশালা টেস্টেও হয়তো ভারতীয় ব্যাটারের খেলা হবে না। 

বোর্ডের এক সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যম বলছে, ‘চিকিৎসকেরা ভেবেছিলেন তৃতীয় টেস্ট থেকেই খেলতে পারবেন রাহুল। কিন্তু তিনি নিজের অস্বস্তির কথা জানান। বিশ্বকাপ এবং দক্ষিণ আফ্রিকা সিরিজ়ে উইকেটকিপিং করতে গিয়ে প্রচুর চাপ সহ্য করতে হয়েছে। ওর পেশিতে বেশ কিছু স্ক্যান করা হলেও উল্লেখযোগ্য কিছু পাওয়া যায়নি।’  

এরপরেই সেই রিপোর্ট পাঠানো হয়েছে লন্ডনের চিকিৎসকের কাছে। তিনি অনুরোধ করেছিলেন, রাহুলকে সামনাসামনি দেখতে চান। যে কারণে এবার নিজের হাত সারাতে ইংল্যান্ড যাচ্ছেন রাহুল। 

এদিকে কেএল রাহুলকে নিয়ে নিশ্চয়তা না থাকায় রজত পতিদারের ভাগ্যটাও ঝুলে আছে। তাকে এখনি দল থেকে ছেড়ে দেওয়ার কথা ভাবতে পারছে না বোর্ড। রঞ্জি ট্রফির সেমিফাইনালে মধ্যপ্রদেশের হয়ে খেলার জন্য পতিদারকে ছাড়ার কথা