ভারতীয় ক্রিকেটে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত নামদের মাঝে অন্যতম সরফরাজ খান। ভারতের জাতীয় দলে জায়গা করে নিতে ব্যাপক সংগ্রাম করেছিলেন। অভিষেক টেস্টেও আলো ছড়িয়েছেন। যদিও এই অবস্থানে আসার জন্য নিজেকে যোগ্য প্রমাণ করেছিলেন আরও বছর দুয়েক আগে। কিন্তু, অজ্ঞাত এক কারণে ব্রাত্য হয়েই ছিলেন মুম্বাইয়ের ছেলে সরফরাজ। 

সরফরাজের ব্যাটিং প্রতিভা নিয়ে সংশয় ছিল না কোনোকালেই। ২০১৯ সাল থেকে ভারতের ঘরোয়া ক্রিকেটে অবিশ্বাস্য পারফর্মও করছেন সরফরাজ। ২০১৯-২০ ও ২০২১-২০২২ টানা দুই মৌসুমে রঞ্জি ট্রফিতে তিনি করেছেন ৯০০–এর বেশি রান। ঘরোয়া ক্রিকেটে ৬৬ ইনিংসে তার গড় ৬৯.৮৫, যা ক্রিকেট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ। সর্বোচ্চ গড় ৯৫.১৪ স্যার ডন ব্রাডম্যানের।

গত মওসুমে নিজের ব্যাটিং সক্ষমতার জন্য দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেলেছিলেন সরফরাজ খান। তবে এবার তাকে দলে রাখেনি সৌরভ গাঙ্গুলির ফ্র্যাঞ্চাইজি। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেকের পর মুম্বাইয়ের এই ব্যাটারকে দিল্লির ছেড়ে দেওয়া নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। অবশ্য আইপিএল শুরুর আগেই সরফরাজকে না রাখার কারণ জানিয়েছেন সৌরভ।

সরফরাজ়কে ছেড়ে দেওয়া প্রসঙ্গে সৌরভ বলেছেন, ‘আমার মতে সরফরাজ মূলত লাল বলের ক্রিকেটার। পাঁচ দিনের ক্রিকেট ওর জন্য বেশি উপযোগী। টি-টোয়েন্টি আলাদা ক্রিকেট। ঘরোয়া ক্রিকেটে ও প্রচুর রান করেছে। তার বেশির ভাগই রঞ্জি ট্রফি বা প্রথম শ্রেণির অন্য প্রতিযোগিতাগুলোয়। একটা কথা বলব, রান করলে সেটা কাজে আসবেই।’

আইপিএলের গত মিনি নিলামে কোনও ফ্র্যাঞ্চাইজ়ি সরফরাজকে কিনতে চায়নি। যদিও সূত্রের খবর, আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর সরফরাজকে দলে নিতে চায় আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজি। 

চেন্নাই সুপার কিংসের সঙ্গে লড়াইয়ে রয়েছে কলকাতা নাইট রাইডার্সও। কেকেআর মেন্টর গৌতম গম্ভীরের পছন্দের ক্রিকেটার হিসাবে পরিচিত সরফরাজ। আগ্রহী রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর কর্তৃপক্ষও। তবে টেস্ট ক্রিকেটের মাধ্যমে সরফরাজ খান টি-টোয়েন্টি ফরম্যাটে নিজেকে থিতু করতে পারবেন কিনা, সেটাই হয়ত বড় প্রশ্ন। 

জেএ