আইপিএল শুরু হতে বাকি আর বিশ দিন। সব প্রক্রিয়া শেষে নিজেদের ক্যাম্প গোছানোর দিকেই এখন নজর ফ্র্যাঞ্চাইজিগুলোর। বিশ্বের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজ লিগকে সামনে রেখে মাঠে নেমে পড়েছে প্রায় সবগুলো দল। আসন্ন মৌসুমের জন্য শনিবার থেকেই নিজেদের ক্যাম্প শুরু করেছে আসরের সফলতম দল ও বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। 

যদিও প্রথম দিনের ক্যাম্পেইনে নেই বেশিরভাগ তারকাই। এবারের আইপিএলে একমাত্র বাংলাদেশি খেলোয়াড় মুস্তাফিজুর রহমান। ভিত্তিমূল্যে তাকে কিনে নিয়েছিল ধোনির চেন্নাই। মুস্তাফিজ গতকালই খেলেছেন বিপিএলের দশম আসরের ফাইনাল। স্বাভাবিকভাবেই তিনি নেই চেন্নাই ক্যাম্পের প্রথম দিনে। 

মুস্তাফিজের অবশ্য সুযোগ নেই সহসা চেন্নাই ক্যাম্পে যোগ দেওয়ার। শ্রীলঙ্কা এরইমাঝে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পা রেখেছে বাংলাদেশে। টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াবে সিলেটে। ওয়ানডে সিরিজ চট্টগ্রামের মাটিতে। দুই সিরিজের ঘোষিত দলেই আছেন মুস্তাফিজুর রহমান। সাদা বলের ব্যস্ততা শেষে ভারতে উড়াল দেবেন ফিজ।  

ক্যাম্পে নেই চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। মুকেশ আম্বানির পুত্র অনন্তের প্রাক্ বিবাহ অনুষ্ঠানে যোগ দিতে জামনগরে গিয়েছেন ধোনি। তাকে ছাড়াই চেন্নাই সুপার কিংসের আইপিএল শিবিরের যাত্রা শুরু হলো আজ। ২২ মার্চ ব্যাঙ্গালোরের বিরুদ্ধে আইপিএলের প্রথম ম্যাচেই খেলবে চেন্নাই।

ভারতীয় গণমাধ্যম সূত্রে খবর, স্থানীয় ক্রিকেটারদের নিয়েই আজ থেকে ক্যাম্প শুরু করেছে চেন্নাই। এর আগে সিএসকে-র পক্ষ থেকে জানানো হয়েছিল, সিমরজিৎ সিংহ, রাজবর্ধন হাঙ্গারগেকর, মুকেশ চৌধরি, প্রশান্ত সোলাঙ্কি, অজয় মণ্ডল এবং দীপক চাহার ক্যাম্পে যোগ দিচ্ছেন।

এদের মধ্যে দীপক চাহারই সবচেয়ে বড় নাম। গত বছরের ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেননি চাহার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের মাঝপথ থেকে নাম তুলে নেন। তার বাবা অসুস্থ থাকায় দক্ষিণ আফ্রিকা সফরেও যাননি। এখন আইপিএলে ভাল খেলে তার সামনে সুযোগ জাতীয় দলে ফিরে আসার। টি-টোয়েন্টি বিশ্বকাপই তার লক্ষ্য।