ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান লোকেশ রাহুলের মাঠে ফেরা নিয়ে গত কয়েকদিন জল্পনা চলছিল। ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্টের প্রথম ম্যাচের পরই তিনি চোটের কারণে ছিটকে যান। এরপর লন্ডনে চিকিৎসার জন্য গিয়েছিলেন রাহুল। ফলে শঙ্কা ছিল আসন্ন আইপিএলের শুরুতে তাকে পাওয়া নিয়েও। এর ভেতরই তিনি দেশে ফিরে মাঠেও নেমেছেন। তবে রাহুলকে নিয়ে শঙ্কা এখনও কাটেনি। 

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে বলছে, রাহুলের ঝটিকা লন্ডন সফর সফল হয়েছে এবং আইপিএলের প্রথম ম্যাচেও তিনি খেলতে প্রস্তুতি শুরু করেছেন। ২৪ মার্চ রাজস্থান রয়্যালসের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে রাহুলের লখনৌ সুপার জায়ান্টস। তার আগে সময়মতো ফিট হয়ে উঠতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) রিহ্যাবে রয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

এর আগের আসরেও চোটের কারণে পুরো আসর খেলা হয়নি রাহুলের। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন তিনি। সে কারণে আইপিএলের নতুন মৌসুমে এই লখনৌ অধিনায়ক পুরো ফিট এবং প্রস্তুত হয়ে প্রত্যাবর্তন করতে মরিয়া। তবে মাঠে নামার জন্য তাকে সবার আগে এনসিএ’র ছাড়পত্র পেতে হবে। এবারের আসর মাঠে গড়াবে ২২ মার্চ থেকে

অনুশীলন শুরু করেছেন রাহুল

এক সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানায়, ‘রাহুল লন্ডনে শীর্ষস্থানীয় চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করেছেন। রোববার তিনি ভারতে ফিরে এসেছেন এবং পুনর্বাসনের জন্য বেঙ্গালুরুতে বিসিসিআই-এর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যোগ দিয়েছেন। শিগগিরই এনসিএ থেকে তার রিটার্ন টু প্লে সার্টিফিকেট পাওয়া উচিত। আইপিএলে নিজের যোগ্যতা প্রমাণ করতে চান রাহুল। কারণ তিনি উইকেটকিপার-ব্যাটার হিসেবে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা করে নিতে মরিয়া।’

ফিট হলে কেবল আইপিএলই নয়, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দরজাও খুলতে পারে এই তারকা মিডল অর্ডার ব্যাটারের। রোহিত শর্মা এবং বিরাট কোহলির মতো ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনিও আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে খেলেননি। ওই টুর্নামেন্টের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ভারতের পরাজয়ের অনেক পরিবর্তন এসেছে ভারতীয় দলে। তবে চলতি বছরের জুনে শুরু হতে যাওয়া বিশ্বকাপে রোহিতের ওপরই আস্থা রেখেছে বিসিসিআই।

এএইচএস