'আপনি তো এই সিলেটের ছেলে। ঘরের মাঠে পারফর্ম করলেন, মানুষ আপনার পক্ষে ছিল। কতটা উপভোগ করেছেন? ৩৪ বলে ৬৮ রানের বীরোচিত ইনিংস খেলা জাকের আলিকে ম্যাচ শেষে এভাবেই প্রশ্নটা করছিলেন খেলা কাভার করতে আসা এক নারী সাংবাদিক।

মূলত এই প্রশ্ন করা মানুষটি হচ্ছেন জাকের আলীর আপন বোন শাকিলা ববি। তিনি পেশায় একজন সাংবাদিক। একটি জাতীয় দৈনিকে সিলেট জেলা প্রতিনিধি হিসেবে কাজ করে থাকেন। বাংলাদেশ তিন রানে হারার পর সংবাদ সম্মেলন কাভার করতে এসেছিলেন ববি। সমস্ত আবেগকে পেছনে ফেলে তিনি স্বাভাবিকভাবেই পেশাদারিত্ব বজায় রেখে প্রশ্ন করলেন তার আপন ভাই জাকেরকে।

বোনের প্রশ্নের জবাবে জাকের আলিও পেশাদারিত্ব দেখালেন। স্বাভাবিকভাবেই জানালেন, হ্যাঁ এই জিনিসটা (বিপিএল) আসলে কাজে দিয়েছে। বিপিএল শেষ হওয়ার ২ দিনের মধ্যে এখানে। বিপিএলের এটমস্ফিয়ার থেকে টি-টোয়েন্টি ফরম্যাটে আসা। অবশ্যই কাজে দিয়েছে। যেহেতু এটা আমার হোম গ্রাউন্ড, মাঠ সম্পর্কে ধারণা ছিল। আমি সবসময়ই সিলেটের মাঠে খেলতে পছন্দ করি। আমার প্রথম শ্রেণির ক্রিকেটের অভিষেকও এখানে। উইকেট আলহামদুলিল্লাহ খুবই ভালো ছিল। সব কিছু ঠিক ছিল। যদি ম্যাচটা জিততে পারতাম তাহলে ভালো হতো।

এরপরই আরেক সাংবাদিক জাকেরকে প্রশ্ন করলেন, সংবাদ সম্মেলনে মাইক্রোফোনের সামনে নিজের বড় বোনের প্রশ্নের জবাব দিতে কেমন লাগছে, তখন জাকেরের উত্তর,উনি নিশ্চয়ই নিজের ভাইকে নিয়ে খুবই গর্বিত। তাকে দেখে খুব খুশি মনে হচ্ছে। আল্লাহর ইচ্ছাতেই সবকিছু হয়েছে।

সংবাদ সম্মেলনের শেষদিকে যখন সাংবাদিকরা জানতে পারলেন জাকেরের বোন ববি ও তার স্বামী দুজনেই গণমাধ্যমে কাজ করেন তখন পুরো কনফারেন্সে রুমেই তাদেরকে নিয়ে আলোচনা হয়।

সংবাদ সম্মেলনের পর জাকেরের বোন শাকিলা ববি ঢাকা পোস্ট এর এ প্রতিবেদককে বলেন, আমার অনেকদিন থেকেই একটি স্বপ্ন ছিল জাকের একদিন জাতীয় দলে খেলবে।সে আজ প্রথম খেলেছে আর আমিও তার সংবাদ সম্মেলনে প্রশ্ন করতে পেরেছি।এটা আমার সাংবাদিকতা জীবনের অন্যতম প্রাপ্তি।এটি ভাষায় প্রকাশ করার মতো নয়।এর অনুভূতি অন্যরকম।

উল্লেখ্য, ২০৭ রানের পাহাড় তাড়ায় শুরুতেই চিরচেনা সেই দৃশ্য। টপঅর্ডারের ব্যর্থতার পর আবারও জয়ের আশা জাগাতে পারে বাংলাদেশ, এমন বাজি ধরার লোক খুঁজে পাওয়াটা কঠিন। তবে আশা দেখালেন অভিজ্ঞ সেনানী মাহমুদউল্লাহ রিয়াদ আর তরুণ তুর্কি জাকের আলি। তরুণ এই উইকেটরক্ষক ব্যাটার স্কোয়াডেই ছিলেন না শুরুতে। নানা বিতর্ক আর আরেকজন দল থেকে ছিটকে যাওয়ায় শেষ পর্যন্ত সুযোগ পেয়েই ৩৪ বলে রেকর্ড ছয় ছক্কার মারে করলেন ৬৮ রান।

অবশ্য এমন ইনিংসের পরও সফরকারী শ্রীলঙ্কার কাছে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৩ রানে হেরে গেছে বাংলাদেশ। হারের ম্যাচেও বড় প্রাপ্তি জাকের আলির পাওয়ার হিটিং। বীরোচিত ব্যাটিংয়ে প্রতিপক্ষের রানের পাহাড় টপকে স্মরণীয় এক জয়ের সম্ভাবনা দেখিয়েছেন। গেল বছর আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন যদিও, তবে সেগুলো ছিল এশিয়ান গেমসে। এবারই প্রথম মূল দলের একাদশে ডাক পেয়েছিলেন। সে অর্থে বলতে গেলে অভিষেক। নিজের প্রথম ম্যাচেই সামর্থ্যের জানান দিলেন সিলেটের এই ঘরের ছেলে।

মাসুদ আহমদ রনি/এফআই