পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ইংল্যান্ডকে রীতিমতো ধসিয়ে দিয়েছে স্বাগতিক ভারত। বেন স্টোকসদের বাজবল উড়িয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে রোহিত শর্মা বাহিনী। এর পরপরই ভারতীয় ক্রিকেটারদের টেস্ট ক্রিকেটে উৎসাহিত করতে ‘টেস্ট ক্রিকেট প্রণোদনা স্কিম’ চালুর ঘোষণা দিলো দেশটির ক্রিকেট বোর্ড। বিসিসিআই সচিব জয় শাহ সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) এক বার্তায় প্রণোদনার ঘোষণা দেন।

সাম্প্রতিক সময়ে দুই ক্রিকেটার ইশান কিষান ও শ্রেয়াস আইয়ারের বোর্ডের নির্দেশনা উপেক্ষা করে ঘরোয়া ক্রিকেট বাদ দিয়ে আসন্ন ২০২৪ আইপিএলের প্রস্তুতি শুরুকে কেন্দ্র করে ব্যাপক সমালোচনা হয়েছিল। এরপরই অভিযোগ উঠেছিল, ক্রিকেটাররা আইপিএলকে কেন্দ্র করে টি–টোয়েন্টিতে যতটা মনোযোগী, টেস্ট ক্রিকেট কিংবা ঘরোয়াতে তেমন মনোযোগী না। এমন আলোচনার মধ্যেই বিশেষ প্রণোদনার ঘোষণা দিলো বিসিসিআই। 

বিসিসিআই সচিব জয় শাহ এক পোস্টে লিখেছেন, ‘ভারতের পুরুষদের টেস্ট দলের খেলোয়াড়দের জন্য ‘টেস্ট ক্রিকেট ইনসেনটিভ স্কিম’ চালু করার ঘোষণা করতে পেরে আমি আনন্দিত, যার লক্ষ্য আমাদের সম্মানিত ক্রীড়াবিদদের আর্থিক বৃদ্ধি এবং স্থিতিশীলতা প্রদান করা।’ ২০২২-২৩ মৌসুমকেও এই প্রণোদনার আওতায় ধরা হয়েছে।

মৌসুমে ৯ টেস্ট ধরে বাড়তি বোনাসের একটি তালিকা দিয়েছে বিসিসিআই। তবে কোনো খেলোয়াড় মৌসুমে ৫০ শতাংশের কম টেস্ট (৪ ম্যাচের কম) খেললে এই অর্থ পাবেন না। ৫০ শতাংশের বেশি টেস্ট (৫ ও ৬ ম্যাচ) খেলা ক্রিকেটাররা ম্যাচ প্রতি পাবেন ৩০ লাখ রুপি। ৭৫ শতাংশের বেশি টেস্ট (৭ বা এর বেশি ম্যাচ) খেলা খেলোয়াড়রা ম্যাচ প্রতি পাবেন ৪৫ লাখ রুপি। এ ছাড়া প্রতি টেস্টে ১৫ লাখ রুপি ম্যাচ ফি তো থাকছেই। 

যার মানে, মৌসুমে ৭৫ শতাংশের বেশি টেস্ট খেললে একটি টেস্ট থেকে ম্যাচ ফি ও বাড়তি অর্থ মিলিয়ে ৬০ লাখ রুপি আয় করতে পারবেন একজন ক্রিকেটার। একাদশের বাইরে স্কোয়াডে থাকা অন্য খেলোয়াড়রাও পাবেন বাড়তি অর্থ। সেক্ষেত্রে ৫০ শতাংশের বেশি টেস্টের জন্য ম্যাচ প্রতি ১৫ লাখ, ৭৫ শতাংশের বেশি টেস্টের জন্য ম্যাচ প্রতি সাড়ে ২২ লাখ রুপি পাবেন খেলোয়াড়রা। 

এই ঘোষণার প্রতিক্রিয়ায় টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড় বলেন, 'টেস্ট খেলার জন্য অতিরিক্ত টাকা দেওয়ার প্রয়োজন পড়ে না। আমরা কখনও ১০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলাকে ১০০ টেস্ট খেলার সঙ্গে তুলনা করি না। তবে এটা দেখে ভালো লাগছে যে দিনের শেষে টেস্ট একটা শক্ত ফরম্যাটের স্বীকৃতি পাচ্ছে। ভালো লাগছে যে ধীরে ধীরে বিসিসিআই এটা বুঝতে পারছে এবং আশা করছি আগামীদিনে মত পাল্টাবে না এই বিষয়ে। তবে ইনসেনটিভের চেয়েও আমি এটিকে পুরস্কার হিসেবে দেখি।'

অন্যদিকে বিসিসিআই সভাপতি রজার বিনি এই প্রসঙ্গে বলেন, 'অত্যন্ত গর্বের এবং আনন্দের সঙ্গে বিসিসিআইয়ের তরফ থেকে টেস্ট ক্রিকেট ইনসেনটিভ স্কিম ঘোষণা করা হচ্ছে। এটা করা হয়েছে ক্রিকেটারদের উদ্বুদ্ধ করার জন্য এবং এটাও বোঝানোর জন্য যে টেস্ট ক্রিকেট খেলার বাকি সব ফরম্যাটের ঊর্ধ্বে।'

এফআই