অবশেষে টি-টোয়েন্টিতে স্থায়ী কোনো অধিনায়ক পেতে যাচ্ছে অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের অবসরের পর থেকে তারা স্থায়ীভাবে কোনো ক্রিকেটারকে নেতৃত্বে বসায়নি। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এবার সেই দায়িত্বে স্থায়ীভাবে কাউকে চায় অস্ট্রেলিয়া। প্যাট কামিন্স, স্টিভ স্মিথ কিংবা ম্যাথু ওয়েড নন, অজিদের প্রধান কোচের মতে মেগা ইভেন্টটিতে এই গুরুভার পাচ্ছেন মিচেল মার্শ।

ফিঞ্চের বিদায়ের পর এই তারকা অলরাউন্ডারই বেশিরভাগ সময় সংক্ষিপ্ত সংস্করণে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে আসছেন। যদিও তার অনুপস্থিতিতে ম্যাথু ওয়েড টি-টোয়েন্টির অধিনায়ক ছিলেন অস্ট্রেলিয়ার। তবে স্থায়ীভাবে দলটিকে তিন ফরম্যাটেই নেতৃত্ব দেওয়ার দৌড়ে ছিলেন টেস্ট-ওয়ানডের অধিনায়ক কামিন্সও। এক্ষেত্রে অজি প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের পছন্দ মার্শ।

অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড

সম্প্রতি তার নেতৃত্বে নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে দাপট দেখিয়ে তিন ম্যাচের সবকটিতেই জিতেছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের আগে সংক্ষিপ্ত ফরম্যাটে তাদের আর কোনো ম্যাচ নেই। ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। যেখানে অজিরা ৬ জুন থেকে তুলনামূলক দুর্বল ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ যাত্রা শুরু করবে। সবকিছু ঠিক থাকলে এই মেগা টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার আর্মব্যান্ড ৩২ বছর বয়সী অলরাউন্ডার মার্শের হাতে উঠতে যাচ্ছে।

অজি কোচ ম্যাকডোনাল্ড বলেছেন, ‘আমার মনে হয় মিচের (মার্শ) কাছেই যাচ্ছে নেতৃত্বটা। ও যেভাবে দল চালাচ্ছে, তাতে আমরা খুশি এবং সন্তুষ্ট। আমরা মনে করছি, বিশ্বকাপের জন্য মার্শই নেতা, আমার মনে হয় এটা সময় হলে জানা যাবে।’ কেবল কোচই নন, ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নির্বাচক প্যানেলে থাকা জর্জ বেইলি এবং টনি ডডেমেইডও তাদের পছন্দ হিসেবে মার্শের কথা বোর্ডকে জানিয়ে দিয়েছেন।

এর আগে মার্শের কাছে জানতে চাওয়া হয়েছিল কামিন্স তার অধীন খেললে তিনি কী করবেন। নিউজিল্যান্ড সিরিজের আগে এ নিয়ে মজা করে মার্শ বলেছিলেন, ‘এটা করো, সেটা করো—তাকে এগুলো বলতে আমার তর সইছে না। সাধারণত সে যখন হাঁপিয়ে ওঠে, আমি তার বদলে সংবাদ সম্মেলনে আসি। এর ফলে কোনো না কোনো পর্যায়ে এবার তাকে পাঠাব।’

ব্যক্তিগত পারফরম্যান্সে মার্শ দুর্দান্ত ফর্মে আছেন। খেলছেন অস্ট্রেলিয়ার তিন ফরম্যাটের দলেই। সর্বশেষ ২০২৩ সালের ব্যক্তিগত পারফরম্যান্সে এই অলরাউন্ডার অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার অ্যালান বোর্ডার পদক পেয়েছেন। সবমিলিয়ে তার নেতৃত্বেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মাঠে নামার জোর সম্ভাবনা দেখা যাচ্ছে। ‘বি’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গে পড়েছে কামিন্স–মার্শদের অস্ট্রেলিয়া। একই গ্রুপে রয়েছে নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান।

এএইচএস