ওয়ানডে বিশ্বকাপের পর থেকে স্থায়ী কোনো কোচ নেই পাকিস্তান জাতীয় দলে। মাঝে টিম ডিরেক্টর ও অস্থায়ীভাবে কোচের পদ সামলেছেন সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজ। সম্প্রতি তাকেও দুটো পদই ছাড়তে হয়েছে। এরপর থেকে বড় নামের পেছনে ছুটছে পিসিবি। সেই তালিকায় শেন ওয়াটসন ও ড্যারেন স্যামিদের কথা শোনা যাচ্ছিল। এরই মধ্যে রেকর্ড মূল্যে ওয়াটসনকে কোচ হতে প্রস্তাব দেওয়ার কথাও জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম!

ক্রিকেট পাকিস্তান ও জিও নিউজের প্রতিবেদন বলছে, বছরে দুই মিলিয়ন মার্কিন ডলার বেতনে সাবেক এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে প্রস্তাব দিয়েছে পিসিবি। মাসের হিসেবে তার বেতন হবে ৪.৬ কোটি পাকিস্তানি রুপি। ওই প্রস্তাবে যদি ওয়াটসন রাজি হন, তিনি হবেন পাকিস্তান ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ বেতনভোগী কোচ। এমনকি তিনি বিশ্বের সবচেয়ে বেশি বেতনভুক্ত কোচও হতে পারেন!

তবে যখন ওয়াটসনের রেকর্ড বেতনের হিসাব মেলানো হচ্ছে, তখন আড়ালে থেকে যাচ্ছে তার ইচ্ছার বিষয়টি। বর্তমানে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের কোচের দায়িত্বে থাকা এই অস্ট্রেলিয়ান নাকি পিসিবির প্রস্তাবে এখনও সাড়া দেননি। এমনকি নানা কারণে পাকিস্তানের কোচ হতেও সেভাবে তার আগ্রহ নেই!

জিও নিউজ বলছে, ওয়াটসন সম্ভবত পিসিবির প্রস্তাবে রাজি হবেন না, কারণ তিনি দীর্ঘ সময়ের জন্য অস্ট্রেলিয়ায় পরিবার থেকে দূরে থাকতে চান না। সেক্ষেত্রে পিসিবি মাইক হেসন কিংবা ড্যারেন স্যামির মতো কোচদের প্রতিও ঝুঁকতে পারে। বর্তমানে দুজনই পিএসএলে ভিন্ন দুটি ফ্র্যাঞ্চাইজির দায়িত্বে আছেন। ইসলামাবাদ ইউনাইটেডে শাদাব খানদের প্রধান কোচ হেসন এবং পেশোয়ার জালমিতে বাবর আজমদের সঙ্গে কাজ করছেন সাবেক উইন্ডিজ তারকা অলরাউন্ডার।

এদিকে, ক্রিকেট পাকিস্তান ওয়াটসনের কোচ না হওয়ার পেছনে আরেকটি ভিন্ন কারণ সামনে এনেছে। পাকিস্তানে শাসনব্যবস্থার মতোই পিসিবির দায়িত্বেও অল্প সময়ের ব্যবধানে বারবার রদবদল দেখা যায়। ঘন ঘন এই দায়িত্ব পরিবর্তন কিংবা পূর্ববর্তীদের বরখাস্তের ঘটনা পিসিবির প্রতি নেতিবাচক ধারণা তৈরি করছে বলে মত সংবাদমাধ্যমটির। তবে তা সত্ত্বেও ওয়াটসনকে রাজি করানোর চেষ্টা থামায়নি পিসিবি। আগামী কয়েকদিনের মধ্যে বিষয়টির সমাধান মিলতে পারে।

আগামী মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে পাকিস্তান পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। এরপর আর তাদের আন্তর্জাতিক সূচি নেই। সে কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য আসন্ন টুর্নামেন্টটিকে গুরুত্ব দিয়ে দেখছে পিসিবি। তাই তারা জাতীয় দলে খুব দ্রুত নতুন কোচ নিয়োগ দিতে চায়। কোচিং স্টাফে বড় কোনো নাম দেখতে চান পিসিবি সভাপতি মহসিন নাকভিও। যদিও এক্ষেত্রে তাদের চাহিদায় থাকা ব্যক্তিরা বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেও কাজ করে আসছেন।

এএইচএস