ওয়ানডে বিশ্বকাপের পর থেকে স্থায়ী কোচ ছাড়াই চলছে পাকিস্তানের ক্রিকেট। সামনে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আসন্ন, তারা এখন মরিয়া হয়ে দীর্ঘমেয়াদী কোচ খুঁজছে। এমনকি প্রধান কোচ পদের জন্য সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসনকে নাকি রেকর্ড বেতনের প্রস্তাবও দিয়েছিল পিসিবি। তবে তিনি তাতে রাজি হননি বলে জানা গেছে। এর পেছনে বেশকিছু কারণও সামনে এসেছে।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। ওয়াটসন বর্তমানে পিএসএলের ফ্র‌্যাঞ্চাইজি কোয়েটা গ্ল্যাডিয়টর্সে কোচিং করাচ্ছেন। আর সেই সুবাদেই পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) তাকে সীমিত ওভারের কোচ হতে প্রস্তাব দিয়েছিল। তবে পাকিস্তানে তার কাজের অভিজ্ঞতা উপভোগ্য উল্লেখ করে তিনি জাতীয় দলের দায়িত্ব না নেওয়ার কারণ জানিয়ে দিয়েছেন।

যদিও এমন ঘোষণা সরাসরি সাবেক এই অজি ক্রিকেটারের মুখ থেকে শোনা যায়নি এখন পর্যন্ত। ক্রিকইনফো বলছে, ওয়াটসন তার বর্তমান দায়িত্বের প্রতি সম্মান জানিয়ে বলেছেন, সামনে তার প্রতিশ্রুত ধারাভাষ্যের ব্যস্ততা রয়েছে। তিনি আসন্ন আইপিএলের ধারাভাষ্য প্যানেলে আছেন এবং একইসঙ্গে আমেরিকার মেজর লিগ ক্রিকেটের দল সান ফ্র্যান্সিসকো ইউনিকর্নসের প্রধান কোচও। এছাড়া সিডনিতে তার পরিবার অবস্থান করছে, তাদের ছেড়ে দীর্ঘ সময় বাইরে থাকতে চান না ওয়াটসন।

এর আগে ধারণা করা হচ্ছিল, পাকিস্তানের মাটিতে আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়েই দায়িত্ব নিতে পারেন সাবেক এই তারকা অলরাউন্ডার। এরপর বছরজুড়ে পাকিস্তানের সীমিত ওভারের খেলায়ও দলের সঙ্গে থাকবেন তিনি। তবে তার নতুন করে নেওয়া সিদ্ধান্তের পর দেখা যাচ্ছে, কিউইদের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের সিরিজেও কোচ পাচ্ছে না পাকিস্তান। এছাড়া ইংল্যান্ডের বিপক্ষেও হয়তো স্থায়ী কোনো কোচ ছাড়াই তারা মে মাসে সিরিজ খেলবে। ওই সিরিজ দিয়েই বাবর আজম ও শাহিন আফ্রিদিরা টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বশেষ প্রস্তুতি সারবেন।

এদিকে, ওয়াটসন পাকিস্তানের কোচ হওয়ার বিষয়টি জল্পনা চলছে বেশ কিছুদিন ধরেই। এরই মাঝে দেশটির সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান ও জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছিল, বছরে দুই মিলিয়ন মার্কিন ডলার বেতনে সাবেক এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে প্রস্তাব দিয়েছে পিসিবি। মাসের হিসেবে তার বেতন হবে ৪.৬ কোটি পাকিস্তানি রুপি। এছাড়া বার্ষিক তিনি ২ মিলিয়ন ইউএস ডলার বেতন পাবেন। ওই প্রস্তাবে যদি ওয়াটসন রাজি হতেন, তাহলে পাকিস্তান ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ বেতনভোগী কোচের রেকর্ড গড়তেন তিনি। এমনকি তিনি বিশ্বের সবচেয়ে বেশি বেতনভুক্ত কোচও হতে পারতেন!

তবে ক্রিকেট পাকিস্তান তাদের প্রতিবেদনে ওয়াটসনের কোচ না হওয়ার পেছনে সম্ভাব্য কিছু কারণও জানিয়েছিল। তা হচ্ছে— পাকিস্তানে শাসনব্যবস্থার মতোই পিসিবির দায়িত্বেও অল্প সময়ের ব্যবধানে বারবার রদবদল দেখা যায়। ঘন ঘন এই দায়িত্ব পরিবর্তন কিংবা পূর্ববর্তীদের বরখাস্তের ঘটনা পিসিবির প্রতি নেতিবাচক ধারণা তৈরি করছে বলে মত সংবাদমাধ্যমটির। তবে তা সত্ত্বেও ওয়াটসনকে রাজি করানোর চেষ্টা থামায়নি পিসিবি। কয়েকদিনের মধ্যে বিষয়টির সমাধান মিলতে পারে জানায় তারা।

এএইচএস