অনেকদিন ভারতের বাইরে ছিলেন তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। পারিবারিক কারণে তিনি ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ থেকে বিরতি নিয়েছিলেন। যদিও পরে জানা যায় কি সেই কারণ– লন্ডনে দ্বিতীয় সন্তান ‘অকায়’র জন্ম হয়েছে কোহলি-আনুশকা দম্পতির ঘরে। এর বেশ আগেই স্ত্রী আনুশকা শর্মার শারিরীক কিছু জটিলতার কারণে তারা ইংল্যান্ডে অবস্থান করছিলেন। আসন্ন আইপিএলকে সামনে রেখে এবার ভারতে ফিরেছেন কোহলি।

আজ (রোববার) সকালে আনুশকা ও দুই সন্তান ভামিকা-অকায়কে নিয়ে তিনি নিজ দেশে ফিরেছেন। এর আগে কোহলি আইপিএলের শুরু থেকে খেলবেন কি না, তা নিয়ে বেশ জল্পনা ছিল। এমনকি গুঞ্জন উঠেছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলেও থাকছেন না কোহলি। ভারতীয় সংবাদমাধ্যমের দাবি— রোহিত শর্মার আগ্রাসী মেজাজের ব্যাটিং তাকে টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেন করার জন্য যথোপযুক্ত করে রেখেছে এখনও। তবে আধুনিক টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাট কোহলির অ্যাঙ্কর ভূমিকার প্রয়োজনীয়তা আছে কি না, সেই বিষয়ে নিশ্চিত নন জাতীয় নির্বাচকরা।

এমনকি ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে কোহলি জাতীয় দলের চাহিদা অনুযায়ী মানানসই নন বলে মনে করছেন নির্বাচকরা, এমনটাই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বিষয়টি নিয়ে যদিও এরপর আনুষ্ঠানিকভাবে কারও মন্তব্য আসেনি। তবে সবকিছুর জবাব হয়তো মাঠের পারফরম্যান্সেই দিতে চাইবেন এই মাস্টার ব্যাটার। এবারও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) হয়ে মাঠে নামবেন ওয়ানডে ক্রিকেটের সর্বাধিক এই সেঞ্চুরিয়ান।

কোহলি মুম্বাই বিমানবন্দরে অবতরণের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। এ দিনই তার আরসিবির প্রস্তুতি শিবিরে যোগ দেওয়ার কথা রয়েছে। আগামী ২২ মার্চ আইপিএলের উদ্বোধনী ম্যাচেই চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে বেঙ্গালুরু। সবমিলিয়ে খুব বেশি সময় হাতে নেই কোহলির। বিশেষ করে বেশ কিছুটা সময় ক্রিকেটের বাইরে থাকায়, ব্যক্তিগত পারফরম্যান্স ভালো করতে পুরোদমে মনোনিবেশ করবেন তিনি। প্রতি সিরিজ কিংবা টুর্নামেন্টের আগেই কোহলির জন্য এটা চিরাচরিত নিয়ম!

আইপিএলের পরপরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। সেই প্রতিযোগিতাতেও দেশের জার্সি গায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন কোহলি। বিসিসিআই সূত্রের খবর, টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাকে না-ও রাখা হতে পারে। সুযোগ দেওয়া হতে পারে তরুণ ক্রিকেটারদের। আইপিএলে কোহলির পারফরম্যান্স দেখার পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কোহলির সঙ্গে কথা বলার দায়িত্ব দেওয়া হয়েছে প্রধান নির্বাচক অজিত আগারকারকে। শেষ পর্যন্ত কী ঘটে, সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেটভক্তরা।

বিশ্বকাপে রোহিতের সঙ্গে ওপেন করার দাবিদার থাকছে অন্তত তিনজন। যশস্বী জয়সওয়াল, শুভমান গিল ও রুতুরাজ গায়কোয়াড়ের মধ্য থেকে কোনো একজনের ভাগ্যে শিকে ছিঁড়তে পারে। এক্ষেত্রে এগিয়ে থাকবেন যশস্বী। কোহলি নিতান্ত বিশ্বকাপের দলে সুযোগ না পেলে তিন নম্বরে গিল-রুতুরাজদের বিকল্পের কথা ভাবতে পারে টিম ম্যানেজমেন্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতের ব্যাটিং ইউনিটে জায়গা করে নেওয়ার দাবিদার নিতান্ত কম নয়। রোহিত, যশস্বী, গিলের সঙ্গে সূর্যকুমার যাদব অটোমেটিক চয়েজ। ইশান কিষাণ ও সঞ্জু স্যামসনের সঙ্গে উইকেটকিপার-ব্যাটার হিসেবে লড়াই লোকেশ রাহুলের। রুতুরাজ ছাড়াও রিঙ্কু সিং, তিলক ভার্মারাও থাকবেন বিবেচনায়।

এএইচএস