আগামী ২২ মার্চ থেকে পর্দা উঠছে আইপিএলের ১৭তম আসরের। যার জন্য ফ্র্যাঞ্চাইজিগুলো শেষ সময়ের প্রস্তুতি সারছে। কেবল নির্দিষ্ট ফ্র্যাঞ্চাইজিই নয়, ব্যস্ততা রয়েছে আনুষঙ্গিক আরও বিভিন্ন বিভাগের। এখনও অবসর না নিলেও ধারাভাষ্যকারের ভূমিকায় দেখা যাবে অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যান স্টিভেন স্মিথকে। এছাড়া গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রডও আছেন সেই প্যানেলে।

আইপিএল ভারত ও বিদেশি ধারাভাষ্যকারদের প্যানেল প্রকাশ করা হয়েছে অফিসিয়াল ব্রডকাস্টারদের পক্ষ থেকে। সেই তালিকায় থাকা দু’টি নাম বিশেষ নজর কেড়েছে। ধারাভাষ্যকার হিসেবে এবার আইপিএলে অভিষেক হতে চলেছে স্টিভ স্মিথ এবং স্টুয়ার্ট ব্রড দু’জনেরই। যদিও ব্রড এর আগে নিজ দেশে টেস্ট ম্যাচে বিশ্লেষকের ভূমিকায় ছিলেন। তবে আইপিএলে এবার প্রথম তাকে এই ভূমিকায় দেখা যাবে।

ধারাভাষ্যকারদের তালিকায় জায়গা করে নিয়েছেন বিশ্ব ক্রিকেটের নামি-দামি তারকারা। রয়েছেন বিশ্বকাপজয়ী তারকা থেকে কোচ সকলেই। ২২ মার্চ আইপিএলের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। চেন্নাইতে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। বিসিসিআইয়ের পক্ষ থেকে গত মাসেই প্রথম পর্যায়ের ২১টি ম্যাচের সূচি প্রকাশ করা হয়েছে। প্রথম পর্যায়ের শেষ খেলা ৭ এপ্রিল। দেশটির জাতীয় নির্বাচনের সময়ের সঙ্গে মিল রেখে পরবর্তী ম্যাচগুলোর সূচিও ঘোষণা করা হবে।

হিন্দি ভাষায় কাভারেজের জন্য মোট ১৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। যেখানে রয়েছেন হারভজন সিং, আম্বাতি রাইডু, রবি শাস্ত্রী, ইরফান পাঠান, ইমরান তাহির, মোহাম্মদ কাইফরা। ইংরেজি ধারা–বর্ণনায় থাকবেন মোট ২৭ জন। যার মধ্যে উল্লেখযোগ্য সাবেক বিশ্বকাপজয়ী অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক। যদিও গত বছর তার একটি ভিডিও সামনে এসেছিল। যেখানে দেখা যায় তিনি তার বান্ধবীর সঙ্গে তুমুল বাদানুবাদে জড়িয়েছেন, এরপরই তাকে বিসিসিআই সরিয়ে দেয় বলে শোনা যায়। এছাড়াও তামিল, কন্নড় এবং তেলেগু ভাষার ধারাভাষ্যকারদের নামও ঘোষণা করা হয়েছে।

ইংরেজি ভাষায় আন্তর্জাতিক ধারাভাষ্যে থাকছেন— স্টিভ স্মিথ, স্টুয়ার্ট ব্রড, ডেল স্টেইন, জ্যাক কালিস, পল কলিংউড, টম মুডি, সুনীল গাভাসকর, রবি শাস্ত্রী, অঞ্জুম চোপড়া, হার্শা ভোগলে, মার্ক হাওয়ার্ড, ম্যাথু হেইডেন, ব্রায়ান লারা, সঞ্জয় মাঞ্জরেকার, অ্যারন ফিঞ্চ, মুরলি কার্তিক, নিক নাইট, ইয়ান বিশপ, কেভিন পিটারসেন, মাইকেল ক্লার্ক, সাইমন ক্যাটিচ, ক্যাটি মার্টিন, গ্রায়েম সোয়ান, পামেলো বাঙ্গওয়া, ডব্লুভি রমন, নাটালি জারমন্স, ড্যারেন গঙ্গা এবং রোহন গাভাসকার।

এএইচএস