তলেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই দেশটিতে নারীদের চলা-ফেরা সীমিত করা হয়েছে। এমনকি ক্রিকেট-ফুটবলের মতো খেলাও নারীদের জন্য নিষিদ্ধ করেছে তারা। যে ঘটনাকে নারীদের মানবাধিকার লঙ্ঘনের শামিল মনে করছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আর এ ঘটনার প্রতিবাদ হিসেবে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করেছে সিএ। 

আগামী অগাস্টে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। আইসিসির ভবিষ্যত সফর সূচির অংশ এই সিরিজটি নিরপেক্ষ ভেন্যুতে হওয়ার কথা ছিল। তবে তা স্থগিত করল অস্ট্রেলিয়া।

আফগানিস্তানের সঙ্গে এমনটা যে প্রথমবার হলো তা নয়, এর আগেও একই কারণ দেখিয়ে আফগানিস্তান সিরিজ স্থগিত করেছিল অজিরা। ২০২১ সালে দুই দলের একমাত্র টেস্ট ও গত বছরের মার্চে প্রস্তাবিত ওয়ানডে সিরিজও স্থগিত করে সিএ।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে সিএ বলেছে, ২০২৩ সালে ওয়ানডে সিরিজ স্থগিত করার পর থেকে আফগানিস্তানে মেয়েদের অধিকার আরও খর্ব করা হয়েছে। তাই অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে আলোচনা করে টি-টোয়েন্টি সিরিজও স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

সিএ বলেছে, 'গত ১২ মাস ধরে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনা করে আসছে সিএ। সরকারের পরামর্শ হলো, আফগানিস্তানে নারী ও মেয়েদের অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে। এ কারণে, আমরা আমাদের আগের অবস্থান অটল আছি এবং আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করছি।'

এইচজেএস