বাংলাদেশের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ করেন ভানিন্দু হাসারাঙ্গা। তখনই সম্ভবত লঙ্কান টিম ম্যানেজমেন্ট বুঝতে পেরেছিল—আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছেন হাসারাঙ্গা। যে কারণে অবসর ভেঙে তাকে টেস্ট দলে ফেরানো হয়। আসলেই কি এই অলরাউন্ডারকে ম্যাচ খেলার জন্য ফেরানো হয়েছিল নাকি পুরোটাই লঙ্কানদের 'মাস্টার প্লানের' অংশ?

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে মাঠে তর্কে জড়িয়ে ৩টি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন হাসারাঙ্গা। এর আগে থেকেই তার নামের সঙ্গে ছিল ২ পয়েন্ট। সবমিলিয়ে সেই ম্যাচ শেষে তার নামের পাশে ৫টি ডিমেরিট পয়েন্ট থাকায় বাংলাদেশের বিপক্ষে প্রথম সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে ছিলেন নিষিদ্ধ।

সেই নিষেধাজ্ঞা কাটিয়ে সিরিজের শেষ টি-টোয়েন্টি দিয়ে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন এই লঙ্কান অলরাউন্ডার। খেলেছেন মাত্র ৪ ম্যাচ। তাতেই আবারও ঘটালেন একই কাণ্ড।

গতকাল সোমবার (১৮ মার্চ) বাংলাদেশের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ করেন হাসারাঙ্গা। বাংলাদেশের ইনিংসের ৩৭ তম ওভারে ঘটনা—রিশাদ হোসেনের বিপক্ষে লেগ বিফোরের আবেদন করেছিল শ্রীলঙ্কা। বল ট্র্যাকিং দেখায় আম্পায়ার্স কল, ফলে বেঁচে যান রিশাদ। সে ওভারের পর আম্পায়ারের হাত থেকে নিজের ক্যাপ ছিনিয়ে নেন হাসারাঙ্গা। একই সময় আম্পায়ারিং নিয়ে বাজে কথাও বলেন তিনি।

এ ঘটনায় আইসিসির কোড অব কন্টাক্টের ২.৮ ধারা ভঙ্গ করেছেন হাসারাঙ্গা। এই অপরাধের শাস্তি হিসেবে তার ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের সঙ্গে যুক্ত হয়েছে ৩টি ডিমেরিট পয়েন্ট। আর আগে থেকেই তার নামের সঙ্গে ছিল ৫টি ডিমেরিট পয়েন্ট। সব মিলিয়ে গত ২৪ মাসের মধ্যে এই অলরাউন্ডারের নামের পাশে যুক্ত হয়েছে ৮টি ডিমেরিট পয়েন্ট।

আইসিসির নিয়ম অনুযায়ী, ২৪ মাসের মধ্যে কোনো ক্রিকেটারের নামের পাশে ৭-৮টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হলে ২ টেস্ট বা ৪টি ওয়ানডে অথবা সম পরিমাণ টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন সেই ক্রিকেটার। হাসারাঙ্গার ডিমেরিট পয়েন্ট সংখ্যা ৮ হওয়ায়, এবার ২ টেস্টের জন্য নিষিদ্ধ হলেন তিনি।

যদি হাসারাঙ্গা অবসর ভেঙে বাংলাদেশ সিরিজের টেস্ট দলে না ফিরতেন তাহলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ৪ ম্যাচে খেলতে পারতেন না। কারণ এই সিরিজের পর থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পর্যন্ত শ্রীলঙ্কার আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। সে হিসেবে নামের পাশে ৮টি ডিমেরিট পয়েন্ট থাকায় বিশ্বকাপে অন্তত ৪ ম্যাচের জন্য নিষিদ্ধ হতেন হাসারাঙ্গা। 

দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্যকে ছাড়া বিশ্বকাপে শুরুর ৪ ম্যাচ খেলা লঙ্কানদের জন্য নিশ্চয়ই আরও কঠিন হতো। যাতে করে বিশ্বকাপের শুরু থেকেই হাসারাঙ্গাকে পাওয়া যায়, হয়তোবা সে কারণে এই টেস্ট সিরিজের স্কোয়াডে তাকে ফেরানো হয়!

এইচজেএস