বারবার নাম পরিবর্তন করে কম সমালোচিত হয়নি বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফ্র্যাঞ্চাইজিগুলো। তেমনটা বিশ্বের অন্য কোনো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে দেখা যায় না। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) নিজেদের ১৬ বছরের ইতিহাসে এবার প্রথমবারের মতো নামে পরিবর্তন আনলো বিরাট কোহলি ও ফাফ ডু প্লেসিদের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর (আরসিবি)

তবে খুব একটা পরিবর্তন আসেনি আরসিবির নামে। তারা কেবল দক্ষিণ ভারতের এই শহরের নামের সঙ্গে মিল রেখে ছোট একটি পরিবর্তন এনেছে। ‘বেঙ্গালোর’র বদলে এখন থেকে ‘বেঙ্গালুরু’ ডাকা হবে ফ্র্যাঞ্চাইজিটির নামের শেষাংশকে। গতকাল (মঙ্গলবার) রাতে কোহলিদের দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক এই ঘোষণা দেওয়া হয়েছে।

গতকাল চেন্নাইয়ের চিন্নাস্বামী স্টেডিয়ামে এক বর্ণাঢ্য আরসিবি আনবক্স অনুষ্ঠানে নিজেদের নতুন করে ব্র্যান্ডিং করল জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি। একই অনুষ্ঠানে উদযাপন করা হয় মেয়েদের সাম্প্রতিক সাফল্যও। দলটির ইতিহাসে প্রথমবারের মতো এবার কোনো সর্বোচ্চ সাফল্য এসেছে। স্মৃতি মান্ধানাদের হাত ধরে আইপিএলে প্রথমবার শিরোপা জিতল আরসিবি, যদিও সেটি নারী আইপিএলে। এর আগে ১৬ বছরের যাত্রায় ফাইনালে জিততে পারেননি কোহলিরা।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর থেকে কেবল ‘বেঙ্গালোর’ শব্দটা বাদ পড়ল। তবে শুধু রয়্যাল চ্যালেঞ্জার্স নয়, বেঙ্গালোরের জায়গায় হলো বেঙ্গালুরু। অর্থাৎ অধুনা শহরটির যে নাম সেই নামেই করা হয়েছে ফ্র্যাঞ্চাইজির নাম। স্থানীয় ভাষার উচ্চারণ অনুযায়ী ২০১৪ সালে সরকারিভাবে বেঙ্গালোর শহরের নাম পাল্টে হয় বেঙ্গালুরু। কিন্তু কোহলির দলের নাম এতদিন একই ছিল। নাম বদলের পাশাপাশি কোহলিরা এবার ভাগ্যবদল করে ট্রফি জিততে পারেন কি না সেটাই দেখার বিষয়।

এর আগে আইপিএলের আরও দুটো ফ্র্যাঞ্চাইজি নাম পরিবর্তন করেছিল। দিল্লি ডেয়ারডেভিলস নাম পরিবর্তন করে দিল্লি ক্যাপিটালস করা হয়েছে। কিংস ইলেভেন পাঞ্জাব থেকে হয়েছে পাঞ্জাব কিংস। কিন্তু নাম বদলে কোনো দলই সেভাবে সাফল্য পায়নি। এছাড়া কলকাতা নাইট রাইডার্সের নাম থেকে কলকাতা শব্দটি বাদ দেওয়ার প্রক্রিয়াও চালানো হয়েছিল। তা নিয়ে তুমুল অসন্তোষের সৃষ্টি হলে ফের কলকাতা সংযোজন করা হয়।

উল্লেখ্য, আগামী ২২ মার্চ থেকে শুরু হবে আইপিএলের সপ্তদশ আসরের। যেখানে আসরের উদ্বোধনী ম্যাচেই চিন্নাস্বামী স্টেডিয়ামে স্বাগতিক ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে বেঙ্গালুরু। নিজেদের নাম পরিবর্তনের দিন ওই ভেন্যুতে উপস্থিত ছিলেন কোহলি, ডু প্লেসি ও নারী দলের অধিনায়ক স্মৃতি মান্ধানাসহ দলের অন্যরা। অনুষ্ঠানে সাবেক ভারতীয় পেসার বিনয় কুমারকে নিজেদের হল অব ফেমে অন্তর্ভুক্ত করে আরসিবি। এর আগে গত বছর ওই সম্মাননা দেওয়া হয় এবি ডি ভিলিয়ার্স ও ক্রিস গেইলকে।

এএইচএস