একটা সময় বাংলাদেশ ছিল পুরোপুরি স্পিন নির্ভর এক ক্রিকেট দল। এক পেসার নিয়ে খেলার নজিরও আছে টাইগার ক্রিকেটে। তবে সেই সময় থেকে বাংলাদেশ বেরিয়ে এসেছে। পেস অ্যাটাকেও এখন ভারসাম্য আনছে টাইগাররা। জাতীয় দল তো বটে, পাইপলাইনও সমৃদ্ধ পেস অ্যাটাকে। এমনকি সদ্য সমাপ্ত যুব বিশ্বকাপেও ঝলক দেখিয়েছে টাইগার পেসাররা। 

উদীয়মান এসব পেসারদের একজন মারুফ মৃধা। নতুন বলে বাংলাদেশকে যুব বিশ্বকাপে আর যুব এশিয়া কাপে ভরসা জুগিয়েছিলেন এই তরুণ। উইকেট পাচ্ছেন, বসে থেকে তীরন্দাজের ভঙ্গিমায় উদযাপন করছেন, এটাই যেন ছিল তার নিয়মিত দৃশ্য। 

বাস্তবিক অর্থেই যেন শিকারী এই মারুফ। অনূর্ধ্ব-১৯ দলের তকমা গায়ে নিয়ে চলমান ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) খেলতে নেমেছিলে তিনি। প্রথমবারের মতো ডিপিএল খেলার সুযোগ পান গাজী টায়ার্স ক্রিকেট একাডেমির হয়ে।

আর সুযোগ পেয়েই ক্যারিয়ারের প্রথম ডিপিএলেও মারুফ নিজেকে প্রমাণ করে চলছেন। চার রাউন্ড শেষে এই তরুণ পেসারের ঝুলিতে যুক্ত হয়েছে ১২ উইকেট। যা চলমান ডিপিএলে কোনো বোলারের সর্বোচ্চ উইকেট। সবশেষ আজ (বৃহস্পতিবার) শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে বল করেছেন মারুফ। সেখানেও ৪১ রান খরচায় সংগ্রহ করেছেন ৪ উইকেট।

তারকাখচিত দল না হওয়ায় কিছুটা আড়ালেই থেকে যায় গাজী টায়ার্স ক্রিকেট অ্যাকাডেমির খবর। দল হিসেবেও খুব একটা ভাল অবস্থানে নেই তারা। এর মাঝেও ব্যতিক্রম যেন এই মারুফ মৃধা। নিজেকে আবারও নতুন করে বড় মঞ্চে চেনাচ্ছেন তিনি।  

প্রথম তিন ম্যাচে ৮ উইকেট পাওয়া মারুফের উইকেট সংখ্যা এখন ১২। নিশ্চিত করে বলা যায় ডিপিএলের শুরুটা বেশ ভালোভাবেই এগিয়ে চলেছেন মুন্সিগঞ্জের এই ক্রিকেটার। সবশেষ অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপেও বল হাতে নিজেকে প্রমাণ করেছিলেন মারুফ। গতি, আগ্রাসন আর সুইং সবকিছু দিয়েই নজর কেড়েছিলেন টাইগার ক্রিকেট ভক্তদের।

এসএইচ/জেএ