আঁটসাঁট বোলিংয়ে শুরুটা দুর্দান্ত হলেও ব্যাটিং ভরাডুবিতে ১১৮ রানের বড় ব্যবধানে হারে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করেছে বাংলাদেশের মেয়েরা। পরাজয়ের ম্যাচেও বড় প্রাপ্তি হতে পারে নাহিদা আক্তারের একটি রেকর্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে দুই উইকেট শিকার করে রেকর্ডবুকে নাম তুলেছেন টাইগ্রেস এই স্পিনার।

গেল নভেম্বরে আইসিসির মাসসেরা ক্রিকেটারের খেতাব পাওয়া নাহিদা আজ খেলতে নেমেছিলেন ৫১ উইকেট নিয়ে। তাহলিয়া ম্যাকগ্রা আর অ্যাশলি গার্ডনারের উইকেট পেয়েছেন। তাতেই গড়েছেন রেকর্ড। নারী ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি ৫৩টি উইকেট এখন নাহিদার। পেছনে ফেলেছেন সাবেক অধিনায়ক সালমা খাতুনকে। ৪৬ ম্যাচে ৪৪ ইনিংসে তার উইকেট সংখ্যা ৫২টি।

আজ মিরপুর শের-ই-বাংলায় টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মিরপুরের স্পিনিং আর স্লো উইকেটে শুরুটা ভালো ছিল না অস্ট্রেলিয়ার মেয়েদেরও। অ্যালিসা হিলি, ফোবে লিচফিল্ড, বেথ মুনি কিংবা তাহলিয়া ম্যাকগ্রাদের কেউই নিজেদের চেনাতে পারেননি। 

অবশ্য পরে ঠিকই ঘুরে দাঁড়ায় অজি মেয়েরা। অ্যানাবেল সাদারল্যান্ডের অপরাজিত ৭৬ বলে ৫৮ আর অ্যালানা কিংয়ের চল্লিশ পেরোনো ইনিংসের সঙ্গে অ্যাশলি গার্ডনারের ৩২ রানে ভর করে কন্ডিশন অনুযায়ী ২১৩ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় সফরকারীরা। জবাবে খেলতে নেমে মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। 

৩৬ ওভারে সবকটি উইকেট হারিয়ে টাইগ্রেসদের ইনিংস থেমেছে মাত্র ৯৫ রানে। ফলাফল ১১৮ রানের হার। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ২৭ রানের ইনিংস খেলেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এ ছাড়া দুই অঙ্ক পেরোতে পেরেছেন কেবল আর দুই জন—সোবহানা মোস্তারি (১৭) ও মুর্শিদা খাতুন (১০)। 

জেএ/এফআই