আগেই বলা হয়েছিল আইপিএলে মহেন্দ্র সিং ধোনি কত দিন চেন্নাইয়ের অধিনায়ক থাকবেন বা তার পরবর্তী অধিনায়ক কে হবেন তা তিনি নিজেই ঠিক করে দেবেন। চেন্নাই সুপার কিংসের সিইও কাশী বিশ্বনাথন দিনকয়েক আগে জানিয়েছিলেন, ধোনি ও কোচ স্টিফেন ফ্লেমিং অধিনায়ক ইস্যুতে সিদ্ধান্ত নেবেন। আইপিএল শুরুর একদিন আগে ঠিক তাই হয়েছে।

সিইও বিশ্বনাথন নিজেও আগে থেকে ধোনির নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত জানতেন না। অধিনায়কদের ফটোশ্যুট হওয়ার ঠিক আগে তিনি জানতে পেরেছেন টানা ১৬ মৌসুম পর চেন্নাইয়ের অধিনায়কত্বে বদল আসছে। কিন্তু ঠিক কেন আচমকা নেতৃত্ব ছাড়লেন ধোনি? আইপিএলে সবচেয়ে সফল দল হিসেবে চেন্নাইকে প্রতিষ্ঠিত করার পেছনে তিনিই তো ছিলেন মাস্টারমাইন্ড। 

চেন্নাইয়ের কোচ স্টিফেন ফ্লেমিংয়ের কথা থেকে এটুক জানা যায়, শারীরিক কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক। যদিও ধোনি পুরো মওসুম খেলবেন বলেই আশাবাদী এই কিউই কিংবদন্তি, ‘আশা করছি ধোনি পুরো মৌসুম খেলবে। আগের থেকে ওর শরীর এখন অনেক ভাল অবস্থায় আছে। প্রাক-মৌসুম ক্যাম্পে ভাল খেলেছে ধোনি। গত বছর ওর হাঁটু খুব ভুগিয়েছিল। কিন্তু অস্ত্রোপচারের পর এখন অনেকটা ভাল আছে।’ 

ফ্লেমিংয়ের কথা থেকে স্পষ্ট, আগের থেকে ফিটনেস ভাল থাকলেও ৪০ ওভার খেলা হয়তো কঠিন হবে ধোনির পক্ষে। আর ঠিক এই কারণেই হয়ত আইপিএলের নতুন ইম্প্যাক্ট প্লেয়ার নিয়ম কাজে লাগাতে চাইছেন ধোনি। 

গত আসর থেকে আইপিএলে ইমপ্যাক্ট ক্রিকেটারের নিয়ম শুরু হয়েছে। এই নিয়ম কাজে লাগিয়ে ম্যাচে ১২ জন ক্রিকেটার খেলাতে পারে দলগুলি। প্রথম ইনিংসে খেলা এক জন ক্রিকেটারকে বসিয়ে পরের ইনিংসে আর এক জন ক্রিকেটারকে খেলানো যায়।

ধোনি এখন চেন্নাইয়ের হয়ে ব্যাটিং খুব একটা বেশি করছেন না। শেষ দিকে ব্যাট করতে দেখা গিয়েছে গত আসরে। চেন্নাইয়ের ব্যাটিংয়ের সময় ধোনি না খেললে তাই বাড়তি একজন ব্যাটারকে পেতে পারে সিএসকে। তাতে দলের ব্যাটিং আক্রমণ আরও শক্তিশালী হবে। কিন্তু ফিল্ডিংয়ের সময় ধোনিকে ঠিকই মাঠে দেখা যাবে, চিরচেনা উইকেটরক্ষকের ভূমিকায়। বোলিং পরিবর্তন, ফিল্ডিং পরিবর্তনের মতো সিদ্ধান্তের ক্ষেত্রে রুতুরাজকে পরামর্শও দিতে পারবেন ধোনি। 

গত বার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক ফাফ ডুপ্লেসিও এই নিয়ম কাজে লাগিয়েছিলেন। ব্যাট করতে নামতেন এই প্রোটিয়া ক্রিকেটার। ফিল্ডিংয়ের সময় নেতৃত্ব দিতেন বিরাট কোহলি। রোহিত শর্মাও চোটে থাকাকালীন ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম কাজে লাগিয়েছিলেন। মহেন্দ্র সিং ধোনিও এবার হয়ত হাঁটছেন সেই একই পথে। 

জেএ