গত বছর প্রথম হাইব্রিড মডেল অনুসারে এশিয়া কাপ আয়োজন করেছিল পাকিস্তান। তাদের মাটিতে ভারত খেলতে অনীহা দেখানোয় শেষ পর্যন্ত পিসিবি ওই সিদ্ধান্ত নেয়। ওই মডেল অনুসারে এশিয়া কাপের বেশিরভাগ ম্যাচ রাখা হয় শ্রীলঙ্কার মাটিতে। এবার নিজেদের কোচ নিয়োগেও একই পথে হাঁটতে যাচ্ছে পাকিস্তান। দীর্ঘদিন স্থায়ী কোচ না পাওয়া দলটি সে অনুযায়ীই সমাধান খুঁজতে চাচ্ছে।

ভারতের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে স্থায়ী কোচ নেই বাবর আজমদের। বিদেশি কোচ নিয়োগের পরিকল্পনায় তাদের প্রতিনিয়ত বাধার মুখোমুখি হতে হচ্ছে। প্রথমে গণমাধ্যমে তথ্য ফাঁস হওয়ার কথা জানিয়ে পাকিস্তানের প্রধান কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দেন সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসন। হাইব্রিড মডেল অনুসারে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি প্রধান কোচ হিসেবে চান কোনো বিদেশিকে, কিন্তু সহকারী পদে তিনি পাকিস্তানি কাউকে চান।

এর আগে দেশটির গণমাধ্যমে জানানো হয়েছিল, পিসিবি বার্ষিক ২ মিলিয়ন ডলারের চুক্তিতে ওয়াটসনকে প্রধান কোচ হওয়ার ব্যাপারে আলোচনা চালাচ্ছিল। কিন্তু পরে পিসিবি সভাপতি জানান, গণমাধ্যমে বিস্তারিত তথ্য চলে আসায় সেই চুক্তি সম্পন্ন করা যায়নি। এদিকে, ইংল্যান্ডের সাবেক কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকেও পিসিবি কোচ করতে চেয়েছিল বলে সূত্রমতে জানায় সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান। কিন্তু তিনিও সেটি গ্রহণ করেননি। একইভাবে পিএসএলের ফ্র্যাঞ্চাইজি ইসলামাবাদ ইউনাইটেডকে এবার চ্যাম্পিয়ন বানানো কোচ মাইক হেসনও বাবর-শাহিনদের কোচ হতে আগ্রহ দেখাননি।

অন্যদিকে, পাকবাহিনীর কোচ হওয়ার আলোচনায় ছিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ও বর্তমান টেস্ট দলের কোচ ড্যারেন সামি। তবে ক্যারিবীয় বোর্ডের সঙ্গে চুক্তি থাকায় তার পক্ষেও এখন পাকিস্তানের দায়িত্ব নেওয়া সম্ভব নয়। সাবেক অজি ক্রিকেটার সাইমন ক্যাটিচও তাকে নিয়ে আলোচনা উড়িয়ে দিয়েছেন। পরবর্তীতে আরেক সাবেক অজি ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে পিসিবি আলোচনায় গেলেও, এখন পর্যন্ত ইতিবাচক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মজার বিষয় হচ্ছে, পাকিস্তান ক্রিকেট বোর্ড তাদের কোনো সাবেক ক্রিকেটারকে প্রধান কোচ বানাতে আগ্রহী নয়। সূত্রমতে ক্রিকেট পাকিস্তান জানিয়েছে, ইংল্যান্ডে বসবাস করা সাবেক দুই ক্রিকেটার আজহার মাহমুদ ও সাকলায়েন মুশতাক নিশ্চিত করেছেন তাদের সঙ্গেও পিসিবি থেকেও যোগাযোগ করা হয়নি। এর আগে পাকিস্তান জাতীয় দলের সহকারী কোচ ছিলেন ম্যাথু হেইডেন। তাকে এবার প্রধান কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে পাকিস্তানের চাহিদায় থাকা বেশিরভাগ কোচই আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছেন, বলে তাদের পাওয়া যাচ্ছে না।

পিসিবি সভাপতি মহসিন নাকভি

এদিকে, পিএসএলের ফাইনাল শেষে আগামী ১০ দিনের মধ্যেই পাকিস্তান দলের কোচ চূড়ান্ত করা হবে জানান পিসিবি সভাপতি নাকভি, ‘আমি আপনাদেরকে নিশ্চয়তা দিচ্ছি যে আগামী সাত থেকে দশদিনের মধ্যে আমরা কোচ নিয়োগের কাজ সম্পন্ন করব। আমরা ওয়াটসনের সঙ্গেও আলোচনা করছিলাম। কিন্তু তিনি আমাদের প্রস্তাব গ্রহণ করেননি। এর পেছনের একটি কারণ হলো গণমাধ্যমে অনেক কিছু প্রকাশ পেয়েছে, যার বেশিরভাগই সঠিক ছিল না।’ 

এএইচএস