পবিত্র রমজান মাসে ফুটবলারদের অনেককেই রোজা রেখে ম্যাচ খেলতে দেখা যায়। খেলার মাঝে সাময়িক বিরতি দিয়ে ইফতার করা নিয়ে তারা খবরের শিরোনামও হয়েছেন। তবে এবার রোজা রাখায় নিষেধাজ্ঞা রয়েছে জেনে ক্যাম্প ছেড়েছেন ফ্রান্স অনূর্ধ্ব-১৯ দলের এক ফুটবলার। এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে সংবাদমাধ্যম ইএসপিএন।

সম্প্রতি ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন (এফএফএফ) নতুন করে অনুশীলন ও ক্যাম্প চলাকালে খেলোয়াড়দের রোজা রাখায় বিধিনিষেধ আরোপ করে নতুন নিয়ম করেছে। বিষয়টি জানার পরই স্কোয়াড ছেড়ে যান যুব দলের ফরাসি মিডফিল্ডার মাহামাদু দিয়াওয়ারা। নতুন নিয়মে তিনি স্বস্তিবোধ করছিলেন না বলে উল্লেখ করেছে সংবাদমাধ্যমটি। সে কারণে তিনি দল ছেড়ে তার বাড়ি লিয়নে ফিরে যান।

রোজা না রাখার বিধানটি অনূর্ধ্ব-১৬ দল থেকে ফ্রান্স জাতীয় দলের ফুটবলারদের জন্য প্রযোজ্য করা হয়েছে। দিয়াওয়ারা দল ছেড়ে যাওয়ায় ফরাসি ফুটবল ফেডারেশন তার বদলি হিসেবে ডেকেছে দেহমাইনে তাবিবুকে। এর আগে ফেডারেশনের সভাপতিদ ফিলিপে দিয়ালো এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, ফ্রান্সের হয়ে প্রতিনিধিত্ব করাকালে ফুটবলারদের রোজা রাখতে নিষেধ করা হয়েছে। এটিকে ‘নিরপেক্ষ নীতি’ উল্লেখ করে ‘ধর্ম অ্যাথলেটদের সামগ্রিক কাজের মাঝে কোনো বাধা তৈরি করবে না’ বলেও আশাপ্রকাশ করেন তিনি।

এর আগে ফ্রান্স জাতীয় দলের হয়ে খেলার সময় ফুটবলারদের রোজা রাখার নজির রয়েছে। কিন্তু এবারের নিয়মে জাতীয় দলে ডাক পাওয়া ফুটবলারদের সেই সুযোগটি থাকছে না। ফেডারেশনের যুক্তি– একজন ফুটবলার রোজা রাখা শুরু করা মানে ১০/১১ মার্চ থেকে সেটি ১০/১১ এপ্রিল পর্যন্ত চলমান থাকবে। কিন্তু ওই সময়ের ভেতর জাতীয় দল থেকে শুরু করে বিভিন্ন বয়সভিত্তিক দলের অনুশীলন রয়েছে।

বর্তমানে বিরতি চলছে ক্লাব ফুটবলের। আন্তর্জাতিক ব্যস্ত সূচির জন্য ফুটবলাররা যার যার দেশে ফিরেছেন। আর এই সময়েই নতুন নিয়মটি জানায় এফএফএফ। যুব ফরাসি দলের প্রতিনিধিদের বরাতে ইএসপিএন বলছে, ‘নতুন নিয়মে অনেক ফুটবলারই খুশি নন। তারা মনে করছে তাদের ধর্মকে যথাযথ সম্মান দেখানো হচ্ছে না। ফুটবলাররা অসন্তুষ্ট হলেও তারা কোনো ঝামেলায় যেতে চাচ্ছেন না, বিষয়টি মানতে পারেননি বলেই ক্যাম্প ছেড়ে গেছেন দিয়াওয়ারা।’

এএইচএস