পাকিস্তানের ক্রিকেট সমর্থকদের অবাক করে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ইমাদ ওয়াসিম। অনাকাঙ্ক্ষিত সেই সিদ্ধান্ত নিয়ে কম আলোচনা হয়নি। তবে সম্প্রতি শেষ হওয়া পিএসএলে দুর্দান্ত পারফর্ম করায় অবসর ভেঙে ফেরার গুঞ্জন তৈরি হয় ইমাদকে নিয়ে। এরই মাঝে পিসিবির সঙ্গে তার বৈঠকও হয়েছিল। যার ফলস্বরূপ অবসর নেওয়ার চার মাসের মাথায় আবারও ক্রিকেটে ফেরার ঘোষণা দিয়েছেন ইমাদ ওয়াসিম।

মূলত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে কেন্দ্র করে তাকে দলে ফেরানোর মিশনে নামে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এর আগে পিএসএলের মাঝপথেও এই তারকা অলরাউন্ডার ক্রিকেটে ফেরার ইচ্ছার কথা জানিয়েছিলেন। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির ফাইনালসহ শেষ তিন ম্যাচে ম্যাচসেরা হয়ে যেন সেই আবেদন আরও জোরালো করেন ইমাদ। তারপরই আজ (রোববার) পাকিস্তান জাতীয় দলের হয়ে খেলার ঘোষণা দিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন তিনি। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি যে পিসিবি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর বিশ্বকাপ সামনে রেখে আমি পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি খেলার সিদ্ধান্ত নিয়েছি। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আমি প্রস্তুত। আমার ওপর আস্থা রাখার জন্য পিসিবিকে ধন্যবাদ। দেশের জন্য সাফল্য আনতে নিজের সর্বোচ্চ অবদান রাখার চেষ্টা করব। সবকিছুর ঊর্ধ্বে পাকিস্তান।’

তবে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, ইমাদ ওয়াসিম জানিয়েছেন তিনি কেবল বিশ্বকাপ খেলার জন্য আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন। আগামী ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর শুরুর কথা রয়েছে। তার মানে টুর্নামেন্টটি খেলে পুরোপুরি অবসরে যেতে চান ইমাদ। সে কারণে এই পাকিস্তানি তারকা পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর করতে চান না।

পাকিস্তানের জার্সিতে সবমিলিয়ে ১২১টি ওয়ানডে ও ৬৬টি টি-টোয়েন্টি খেলেছিলেন ইমাদ ওয়াসিম। বয়সভিত্তিক দলে ছিলেন অধিনায়কও। সবশেষ ম্যান ইন গ্রিনদের হয়ে তাকে দেখা গিয়েছে এপ্রিলে। নিউজিল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে দলে ছিলেন তিনি। তবে শেষ ওয়ানডে খেলেছেন আরও বেশ কয়েক বছর আগে।

৬৬টি টি-টোয়েন্টিতে ৬৫টি উইকেট নেওয়ার সঙ্গে করেছেন ৪৮৬ রান। ছিলেন শর্টার ফরম্যাটের নাম্বার ওয়ান বোলার। এছাড়া ৫৫ ওয়ানডের ক্যারিয়ারে তার উইকেট ৪৪টি, পাশাপাশি ৪২.৮৬ গড়ে ৯৮৬ রানও আছে তাঁর। ২০১৭ সালে পাকিস্তানের হয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপাটাও। ২০১৬ ও ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপও খেলেছিলেন ইমাদ। 

এএইচএস