বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বশেষ আসরেও কব্জির জোর দেখিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ তারকা আন্দ্রে রাসেল। সেই ফর্ম এবার আইপিএলে নিজেদের শুরুর ম্যাচেও টেনে নিয়ে গেলেন। কলকাতা নাইট রাইডার্সের রোমাঞ্চকর জয় পাওয়ার ম্যাচে মাত্র ২৫ বলে ৬৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন এই অলরাউন্ডার। এমন ইনিংস তিনি ৩টি চার এবং ৭টি ছক্কায়। আর এর মাধ্যমে নতুন এক মাইলফলক ছুঁয়েছেন রাসেল।

গতকাল (শনিবার) রাতে কলকাতার ইডেন গার্ডেনে স্বাগতিকরা প্যাট কামিন্সের হায়দরাবাদকে আতিথ্য দেয়। যেখানে আগে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে শ্রেয়াস আইয়ারের কলকাতা। ওপেনিংয়ে নামা ফিল সল্ট ছাড়া শুরুতে সেভাবে কেউ রান পাননি। দুই অঙ্কের ঘর ছুঁতে পারেননি সুনীল নারিন, ভেঙ্কটেশ আইয়ার, নীতিশ রানা ও শ্রেয়াস আইয়ারদের কেউই। ফলে কলকাতার বড় সংগ্রহে শঙ্কা দেখা দেয়। সেখান থেকে রাসেলের কল্যাণে স্বাগতিকরা দুইশ পেরোনো বড় পুঁজি পেয়ে যায়।

যদিও রাসেল ছাড়াও এদিন রামানদ্বীপ সিং ৩৫ (১৭ বল), রিঙ্কু সিং ২৩ রান (১৫ বল) করেন। ওপেনে নামা ইংলিশ ব্যাটসম্যান সল্ট করেন ৫৪ রান। শেষদিকে রাসেল ঝড়ে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৮ রান তোলে কলকাতা। তবে সেই রানও প্রায় পেরিয়ে গিয়েছিল হায়দরাবাদ। মায়াঙ্ক আগারওয়াল ও অভিষেক শর্মার পর কলকাতার বোলারদের ওপর তান্ডব চালিয়েছেন মিডল অর্ডারে নামা হেইনরিখ ক্লাসেন। যদিও ২৯ বলে তার ৬৩ রানের ইনিংসও জেতাতে পারেনি হায়দরাবাদকে। কামিন্সরা হেরে যান ৪ রানে।

এদিন বোলিংয়ে ২ উইকেট শিকার করেছিলেন রাসেল, যদিও তিনি কিছুটা খরুচে ছিলেন। ২ ওভারে দেন ২৫ রান। ব্যাট হাতে বিধ্বংসী ইনিংসের পাশাপাশি ২ উইকেট ক্যারিবীয় অলরাউন্ডারকে ম্যাচসেরা বানিয়েছে। তবে তিনি মাইলফলক গড়েছেন ব্যাটিংয়ে। নিজের ৯৭তম আইপিএল ইনিংসে ২০০তম ছক্কা হাঁকিয়েছেন রাসেল। তবে তিনি ছাড়াও জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ছক্কা মারার দিক থেকে দুইশ’র ক্লাবে আছেন আরও আট ব্যাটসম্যান। কলকাতার দাবি- এক্ষেত্রে সবচেয়ে দ্রুততম এই মাইলফলকে পৌঁছেছেন রাসেল।

আইপিএলের সবচেয়ে বেশি ছয় মারার নজির রয়েছে ওয়েস্ট ইন্ডিজের আরেক কিংবদন্তি ক্রিকেটার ক্রিস গেইলের। তিনি ১৪১টি ইনিংসে ৩৫৭টি ছক্কা মেরেছেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। মুম্বাই ইন্ডিয়ান্সের সাবেক অধিনায়ক এখন পর্যন্ত ২৩৮টি ইনিংসে মেরেছেন ২৫৭টি ছয়। ১৭০টি ইনিংসে ২৫১ ছক্কা মেরে তিন নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্স। এছাড়া ওই তালিকায় আছেন মহেন্দ্র সিং ধোনি (২৩৯), বিরাট কোহলি (২৩৫), ডেভিড ওয়ার্নার (২২৮), কাইরন পোলার্ড (২২৩) ও সুরেশ রায়না (২০৩)।

এএইচএস