স্বেচ্ছাচারিতার নতুন নতুন উদাহরণ তৈরিতে ব্যস্ত ভারতের ক্রিকেটাররা। কদিন আগেই নিজেদের সেচ্ছাচারিতার কারণে বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছিলেন দুই তারকা ক্রিকেটার শ্রেয়াশ আইয়ার এবং ঈশান কিশান। দুজনেই ঘরোয়া ক্রিকেটের বড় আসর রঞ্জি ট্রফি বাদ দিয়ে সময় কাটিয়েছেন নিজের মতো করে। তার জন্য শাস্তিও পেতে হয়েছে তাদের।   

এবার সেই তালিকায় যোগ দিলেন দলের উইকেটরক্ষক লোকেশ রাহুল। বোর্ড এবং জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি (এনসিএ) থেকে বলা হয়েছিল, আইপিএলের শুরুর দিকে কেবল ব্যাটার হিসেবেই খেলতে পারবেন রাহুল। ইনজুরি থেকে পুরো সেরে ওঠার প্রক্রিয়ায় এই সিদ্ধান্ত দিয়েছিল এনসিএ। কিন্তু রাহুল তা মানলেন কই! গতকাল লখনৌ সুপার জায়ান্টসের হয়ে ঠিকই গ্লাভস হাতে উইকেটের পেছনে দেখা গেল রাহুলকে।  

ইনজুরির কারণে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজের বড় একটা অংশই মিস করেছিলেন রাহুল। এরপরেও আইপিএল শুরু থেকেই খেলার অনুমতি পেয়েছিলেন লোকেশ রাহুল। কিন্তু বলা হয়েছিল শুরুর দিকের কয়েকটি ম্যাচে উইকেটরক্ষক হিসাবে খেলতে পারবেন না তিনি। সেই শর্তেই তাঁকে আইপিএল খেলার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু বোর্ডের শর্ত না মেনেই লখনৌ অধিনায়ক খেললেন রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে। আইয়ার এবং কিশানের পর আরও এক ক্রিকেটার বোর্ডের শর্ত মানলেন না।

সংবাদ সংস্থা পিটিআই-কে নাম প্রকাশ না করা শর্তে, ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা বলেছিলেন রাহুল আইপিএলের প্রথম কয়েকটি ম্যাচে উইকেটরক্ষক হিসাবে খেলতে পারবেন না। আইপিএল শুরুর আগেই তিনি জানান, ‘এনসিএ রাহুলকে আইপিএল খেলার অনুমতি দিয়েছে। লখনৌ দলে ২০ মার্চ যোগ দেবে। তার পরে জয়পুরে প্রথম ম্যাচ খেলতে উড়ে যাবে। শোনা যাচ্ছে প্রথম দিকে ওকে সামনে ঝুঁকতে বারণ করা হয়েছে। কয়েকটা ম্যাচ পরেই ও কিপিং করতে পারবে। প্রথম কয়েকটা ম্যাচে ও শুধু ব্যাটার হিসাবেই খেলবে।’ 

রাহুলের এমন আচরণের অবশ্যও ব্যাখ্যাও আছে। বোর্ডের এক সূত্রের পক্ষ থেকে পিটিআই-কে জানানো হয়েছে, বিশ্বকাপে শুধু ব্যাটার হিসাবে রাহুলের জায়গা পাওয়া কঠিন। প্রথম তিন স্থানের জন্য রাহুল বিবেচিত হবেন না। সাধারণত টি-টোয়েন্টিতে ওপেন করেন এই উইকেটরক্ষক। কিন্তু ভারতীয় দলে রোহিত শর্মা, বিরাট কোহলি, যশস্বী জয়সওয়াল এবং শুভমন গিলের মতো ওপেনারেরা রয়েছেন। সেখানে রাহুলের জায়গা পাওয়া কঠিন। 

আবার শেষ দিকে ব্যাট করার জন্য রিঙ্কু সিংয়ের ওপর ভরসা ভারতের। কিন্তু ভারতীয় দলে এখনও উইকেটরক্ষকের জায়গা পাকা নয়। রাহুল উইকেটরক্ষক হিসাবেও নিজেকে তৈরি রাখছেন বিশ্বকাপের কথা মাথায় রেখে। এই জায়গায় ঋষভ পান্তের অন্তভূর্ক্তি রাহুলের বিশ্বকাপ যাত্রাকেই আটকে দিতে পারে। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা করে নেওয়ার জন্যই রাহুল শুরু থেকেই উইকেটরক্ষক হিসাবে খেলছেন বলে ধারণা অনেকের।