বেশ কয়েকদিন ধরেই শোনা গিয়েছিল পুনরায় পাকিস্তান জাতীয় দলের নেতৃত্বে ফিরছেন বাবর আজম। নানা জল্পনা শেষে আজ (রোববার) পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সাদা বলের ক্রিকেটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) ফের তাকে অধিনায়কের দায়িত্ব দিয়েছে। এর মাধ্যমে মাত্র একটি সিরিজেই শেষ হয়ে গেল শাহিন আফ্রিদির অধিনায়কত্ব অধ্যায়। পিসিবির নতুন এই সিদ্ধান্ত নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন পাকিস্তান কিংবদন্তি শহীদ আফ্রিদি।

সামাজিক যোগাযোগমাধ্যমের এক পোস্টে পিসিবি জানিয়েছে, ‘পিসিবি নির্বাচক কমিটির পরামর্শক্রমে সভাপতি মহসিন নাকভি বাবর আজমকে পাকিস্তান জাতীয় দলের সাদা বলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) অধিনায়ক করেছে।’ এর আগে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ শেষে ব্যর্থতায় দায়ে তিন ফরম্যাটের নেতৃত্ব ছাড়েন এই তারকা ব্যাটসম্যান, যার মাত্র পাঁচ মাসের মধ্যেই পুনরায় দায়িত্ব পেয়েছেন বাবর।

মাঝখানে কেবল একটি সিরিজে পাকিস্তান জাতীয় দলকে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছিলেন শাহিন আফ্রিদি। তার অধীনে মেন ইন গ্রিনরা নিউজিল্যান্ডের মাটিতে ৪-১ ব্যবধানে সিরিজ হারে। যদিও সে সময় শাহিনের অধিনায়কত্ব কেড়ে নেওয়ার মতো কোনো আলাপ ওঠেনি। সর্বশেষ পিএসএল আসরের মাঝপথেই আসে অধিনায়ক পরিবর্তনের বিষয়টি। কারণ শাহিনের টানা দুই আসরের চ্যাম্পিয়ন দল লাহোর কালান্দার্সের এবার ভরাডুবি হয়েছে। ১০ ম্যাচে কেবল একটিতে জিতেছে লাহোর, পক্ষান্তরে যা জাতীয় দলের নেতৃত্বও কেড়ে নিয়েছে এই তারকা পেসারের।

পিসিবির এমন সিদ্ধান্তে হতবাক হয়েছেন শাহিনের শ্বশুর শহীদ আফ্রিদি। সাবেক এই পাকিস্তানি অলরাউন্ডার এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন। একইসঙ্গে বাবর নন, অন্য কাউকে পাকিস্তান জাতীয় দলের অধিনায়ক হিসেবে চেয়েছেন বলে জানান আফ্রিদি, ‘আমি নির্বাচক কমিটির অভিজ্ঞ ক্রিকেটারদের এমন সিদ্ধান্তে আশ্চর্য হয়েছি। আমি এখনও বিশ্বাস করি যদি সত্যিই অধিনায়ক পরিবর্তনের দরকার ছিল, তাহলে রিজওয়ানই সেরা পছন্দ হতে পারত।’

তবে নতুন করে দায়িত্ব পাওয়া বাবরের প্রতিও ফের সমর্থন থাকবে বলে জানান শহীদ আফ্রিদি, ‘যেহেতু সিদ্ধান্ত হয়েই গেছে, পাকিস্তান দল ও বাবর আজমের জন্য আমার পুরো সমর্থন এবং শুভকামনা থাকবে।’ নতুন করে বাবরের গুরুদায়িত্ব শুরু হবে পাকিস্তানের মাঠে আসন্ন নিউজিল্যান্ড সিরিজ দিয়ে। ১৮ এপ্রিল থেকে দু’দল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে।

উল্লেখ্য, ২০১৯ সালে প্রথশ সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব পেয়েছিলেন বাবর আজম। পরে ২০২১ সালে টেস্টেরও অধিনায়কত্ব দেওয়া হয় তাকে। অবশ্য তার নেতৃত্বে এখনো শিরোপা জিততে পারেনি পাকিস্তান। যদিও র‌্যাঙ্কিংয়ে বেশ কবারই দাপট দেখিয়েছে তারা। বাবরের নেতৃত্বে ৪২ ম্যাচে জয়ের বিপরীতে পাকিস্তানের হার ২৩ ম্যাচে। 

এএইচএস