গত বছর নিজস্ব টিভি চ্যানেল খোলার বিষয়ে জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এবার সেই কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আজ (রোববার) বার্ষিক বোর্ড সভা ছিল বিসিবির। যেখানে চূড়ান্ত হয়েছে কয়েকটি বিষয়। তার মধ্যে ছিল বিসিবির নিজস্ব টিভি চালুর পরিকল্পনাও।

দুপুর নাগাদ এই সভা শুরু হয়ে শেষ হয় বিকাল ৫টার পর। এরপর সংবাদ সম্মেলনে কথা বলেন বিসিবি সভাপতি ও ক্রীড়ামন্ত্রী পাপন। বিসিবি টেলিভিশনে দেশের ঘরোয়া ক্রিকেটও দেখা যাবে বলে জানিয়েছেন তিনি। পাপন বলছিলেন, ‘বাংলাদেশে সাধারণত দুটি টিভি আমাদের খেলাগুলো দেখায়। এখন তারা যে সমস্ত খেলা দেখাবে না সেগুলো আমরা দেখাব নিজেদের টিভিতে।’

বাংলাদেশের চলমান সিরিজগুলোর উদাহরণ টেনে পাপন আরও বলেন, ‘বর্তমানে টেস্টের পাশাপাশি মেয়েদের সিরিজ ও প্রিমিয়ার লিগ চলছে। এই দুটি খেলা দেখানো হচ্ছে না। এখন আমরা চেষ্টা করব, মূল দলের খেলার পাশাপাশি বাকি খেলাগুলোও দেখানোর। আমরা চাই ঘরোয়া ক্রিকেট টিভিতে দেখাতে। এটা যদি টিভিতে দেখানো হয় তাহলে ঘরোয়া ক্রিকেটের মান বাড়বে। আম্পায়ারিং নিয়ে কোনো সমস্যা হলেও ধরা পড়বে। সবমিলিয়ে আমরা সম্ভাব্য সব খেলাই দেখাতে চাচ্ছি।’

বিসিবির এই টিভি স্যাটেলাইট হবে নাকি আইপি টিভি সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত আসেনি। তবে টিভিসহ আর্থিক কার্যক্রম পরিচালনার সুবিধার্থে বিসিবির গঠনতন্ত্রে দুটি সংশোধনী আনা হয়েছে। পরে টিভি পরিচালনার ব্যাপারে মূল পরিকল্পনা আসবে বলেও জানিয়েছেন পাপন।

এর আগে কিছুদিন ধরেই গুঞ্জন ছিল বাণিজ্যিক দিকে হাঁটতেই এই সংশোধনগুলো আনতে যাচ্ছে বিসিবি। তবে এজিএমের পর স্পষ্ট করেই বিসিবি জানিয়েছে, ওই পথে যাচ্ছে না তারা। মূলত তাদের ব্যাংকিং কার্যক্রমগুলোকে গতিশীল করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর বাইরে বিসিবি টিভি আনার জন্য তারা কাজ করছেন। এফডিআর, বন্ড কেনার মতো ঝুঁকিহীন বিনিয়োগগুলোও করবে দেশের ক্রিকেটের সর্বোচ্চ এই নিয়ন্ত্রক সংস্থাটি।

এসএইচ/এএইচএস