আধুনিক ক্রিকেটের যুগে টেস্টের সেই রমরমা জনপ্রিয়তা এখন অতীত। টি-টোয়েন্টি আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের রোমাঞ্চে লাল বলের ক্রিকেট এখন যেন সাদা-কালো! অনেক ক্রিকেটারই ফ্র্যাঞ্চাইজি লিগে বেশি সময় দিতে টেস্ট ছেড়ে দেন। এই তালিকায় আছেন স্যাম বিলিংসও।

জীবন-জীবিকার জন্য প্রয়োজন অর্থের। সেই কারণেই দীর্ঘতম ফরম্যাটের ক্রিকেট ছেড়ে টি-টোয়েন্টিতে বেশি মনোযোগ দিতে চান বিলিংস। আর লাল বলের ক্রিকেটে তার ভবিষ্যতে মোটেও নিশ্চিত না, সেটা খুব ভালোই বুঝেছেন। সেই কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছেন এই উইকেটকিপার ব্যাটার।

বিলিংস বলেছেন, ‘ক্রিকেটারদের কিছু সময় নিজেদের ভবিষ্যতের কথা ভেবে সিদ্ধান্ত নিতে হয়। আর দিনের শেষে ক্যারিয়ার বলতে বোঝায় জীবিকার জন্য অর্থ উপার্জন করা।’ 

গত বছর দ্য হান্ড্রেডে অধিনায়কত্ব করেছিলেন বিলিংস। বিগ ব্যাশ লিগেও খেলেছেন ব্রিসবেন দলের হয়ে। এছাড়া দুবাই ক্যাপিটাল-সহ বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে থাকেন ইংল্যান্ডের এই উইকেটকিপার ব্যাটার।

ইংল্যান্ড দলে জনি বেয়ারস্টো এবং বেন ফোকস থাকায় উইকেটকিপারের পজিশনে তার জায়গা পাওয়া কঠিন, সেকথা বুঝতে পেরেই টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বিলিংস। ২০২২ সালে জাতীয় দলে হয়ে তিনটি টেস্ট ম্যাচে খেলেছিলেন তিনি। 

নিজের সিদ্ধান্ত নিয়ে বিলিংস বলেন, ‘কোনও কিছু পাওয়ার জন্য আত্মত্যাগ করতেই হয়। যদি টেস্ট ক্রিকেট খেলব ভাবতাম তাহলে আমার সিদ্ধান্ত অন্যরকম হতো। আমি তিনটি টেস্ট খেলেছি, তবে কখনোই দীর্ঘ ফরম্যাটে ক্রিকেট আমার প্রথম পছন্দ ছিল না। কারণ এই ফরম্যাটে মাত্র একজন উইকেটকিপার খেলতে পারে সাধারণত। তাই জাতীয় দলের দরজা বন্ধ থাকায় আর টেস্টের প্রতি ঝুঁকছি না।’

এইচজেএস