একদিকে চলতি আইপিএলে টানা তিন ম্যাচে পরাজয় বরণ করেছে মুম্বাই ইন্ডিয়ান্স। অন্যদিকে রোহিত শর্মাকে সরিয়ে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করায় ক্ষেপে আছেন দর্শকরা। সবমিলিয়ে বেশ ঘোলাটে পরিস্থিতিতে পড়েছে আইপিএলের সফলতম দলটি। গুজরাটকে টানা দুই আসরে ফাইনালে তোলা হার্দিকও আছেন তোপের মুখে। যা পছন্দ হচ্ছে না ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলির, একইসঙ্গে রোহিতকে নিয়েও তিনি কথা বলেছেন।

এবারের আইপিএলে নিজেদের পরবর্তী ম্যাচে মুম্বাইয়ের মুখোমুখি হবে গাঙ্গুলির দল দিল্লি ক্যাপিটালস। এর আগে সংবাদ সম্মেলনে তার কাছে মুম্বাইয়ের অধিনায়কত্ব পরিবর্তন নিয়ে জানতে চাওয়া হয়। যা নিয়ে কুশলী মন্তব্যই করেছেন দিল্লির মেন্টর গাঙ্গুলি। হার্দিকের প্রতি মানুষের দুয়োধ্বনি দেওয়াকে তিনি সমর্থন দিতে রাজি নন। আবার অধিনায়ক এবং খেলোয়াড় রোহিতেরও প্রশংসা করেছেন সাবেক এই ভারতীয় দলপতি। 

চলতি মৌসুমের আগেই গুজরাট টাইটান্স থেকে মুম্বাইতে নিয়ে আসা হয় হার্দিককে। পরবর্তীতে ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষ সাবেক অধিনায়ক রোহিতকে সরিয়ে তারকা অলরাউন্ডারের কাঁধে দেয় নেতৃত্বভার। হার্দিকও ভেবেছিলেন নিজের পুরোনো ঠিকানায় সমর্থকদের ভালোবাসা পাবেন। হয়তো পেতেনও, কিন্তু রোহিতকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া পছন্দ হয়নি তাদের। তাই তো মুম্বাইয়ের প্রতি ম্যাচে হার্দিকের জন্য দুয়ো এবং রোহিতের নামে তাদের স্লোগান তোলা যেন রীতি হয়ে দাঁড়িয়েছে। গত ম্যাচে তো পরিস্থিতি বেগতিক দেখেরোহিত ভক্তদের শান্ত থাকতে অনুরোধ করেন।

বিষয়টি নিয়ে সৌরভ গাঙ্গুলি জানান, ‘হার্দিক পান্ডিয়ার উদ্দেশে সমর্থকদের দুয়ো দেওয়া উচিৎ নয়, এটি ঠিক হচ্ছে না। তাকে ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে দায়িত্ব দেওয়া হয়েছে, তার তো কোনো দোষ নেই। খেলায় এটা হয়েই থাকে, দায়িত্ব দেওয়া হলে হয়তো ভারত কিংবা কোনো ফ্র্যাঞ্চাইজিকে আপনার নেতৃত্ব দিতেই হবে।’

এরপর রোহিতকে নিয়ে সাবেক এই ভারতীয় বোর্ড প্রধান বলেন, ‘রোহিত শর্মা অন্যমানের খেলোয়াড়। ফ্র্যাঞ্চাইজি এবং ভারত জাতীয় দলের জন্য তার পারফরম্যান্স লেভেলও অন্য মাত্রার। সেটা হোক খেলোয়াড় কিংবা অধিনায়ক হিসেবে। তবে এটিও হার্দিকের দোষ নয়, তাকে অধিনায়ক পদে নিয়োগ দেওয়া হয়েছে।’

গাঙ্গুলির এই আবেদন ক্রিকেটপ্রেমীরা কতটা মানবেন, তা নিয়ে সংশয় থাকছেই। হার্দিককে করা বিদ্রুপ কিছু কিছু ক্ষেত্রে বেশ দৃষ্টিকটুও মনে হয়েছে ক্রিকেট বিশেষজ্ঞদের। আইপিএলে এখন পর্যন্ত ৩টি ম্যাচ খেলে সবকটিতেই হেরেছে মুম্বাই। ফলে টানা ব্যর্থতায় অধিনায়ক হার্দিকও চাপে রয়েছেন। নিজেদের চতুর্থ ম্যাচে মুম্বাই আগামীকাল (রোববার) দিল্লির মোকাবিলা করবে।

এএইচএস