গতকালকের আগে চ্যাম্পিয়ন্স লিগে কোনো গোল ছিল না রাফিনিয়ার। পার্ক দে প্রিন্সেসে খেলতে নেমে গোলখরাই কাটালেন না, সেই সঙ্গে করলেন জোড়া গোল। তার ঝলকের রাতে গোল পেলেন বদলি হিসেবে নামা আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনও। আর তাতে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে পিএসজির বিপক্ষে ৩-২ ব্যবধানে জয় পেয়েছে জাভি হার্ন্দাদেজের বার্সেলোনা। 

পাঁচ গোলের রোমাঞ্চকর লড়াইয়ে পিএসজির হয়ে একটি করে গোল করেছেন উসমান ডেম্বেলে ও ভিতিনহা। প্রথম লেগের জয়ে সেমিফাইনালে এক পা দিয়েই ফেলল বার্সেলোনা। আগামী মঙ্গলবার (১৬ এপ্রিল) কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগ হবে বার্সেলোনার মাঠ এস্তাদি অলিম্পিকে। 

২০১৫ সালের পর চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে প্রতিপ্রক্ষের মাঠে এই প্রথম তিন গোল করতে পারল বার্সেলোনা। সেবার পিএসজির বিপক্ষেই তারা জিতেছিল ৩-১ গোলে।

নিজেদের মাঠে শুরুতেই চ্যালেঞ্জের মুখে পড়ে পিএসজি। বেশ কয়েকটি সুযোগ মিস করে বার্সেলোনাও। অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ৩৭ মিনিটে এগিয়ে যায় সফরকারীরা। মাঝমাঠ থেকে বল পেয়ে লেভানদোভস্কিকে দিতে চেয়েছিলেন ইয়ামাল। বেরিয়ে এসে ঝাঁপিয়ে বল পোলিশ স্ট্রাইকারের নাগালের বাইরে পাঠান পিএসজি গোলরক্ষক দোন্নারুম্মা। বল চলে যায় রাফিনিয়ার পায়ে। জাল খুঁজে নিতে ভুল হলো না ব্রাজিলিয়ান উইঙ্গারের।

এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় তারা। অন্যদিকে, নিজেদের মাঠে খুব একটা প্রভাব বিস্তার করতে পারেননি কিলিয়ান এমবাপে। অবশ্য পিএসজির প্রথম গোলটিতে কিছুটা অবদান ছিল ফরাসি তারকার। ৪৮ মিনিটে কর্নার লাইন থেকে বল ব্যাকপাস দেন ডেম্বেলেকে। প্রতিপক্ষের একজনকে বোকা বানিয়ে চোখের পলকে বল জালে প্রবেশ করান ফরাসি ফরোয়ার্ড।

দ্বিতীয় গোলের জন্য পিএসজিকে অপেক্ষা করতে হয় মাত্র ২ মিনিট। দ্রুত আক্রমণে এসে সতীর্থের বাড়ানো বলে দারুণ এক শটে জাল খুঁজে পান ভিতিনহা। এগিয়ে গেলেও শেষ পর্যন্ত জয়টা পায়নি তারা। ৬২ মিনিটে রাফিনিয়ার গোলেই সমতায় ফেরে বার্সা। এরপর ৭৭ মিনিটে বদলি নামা ক্রিস্টেনসেনের গোলে এগিয়ে যায় বার্সা। শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে জাভির শিষ্যরা।

এফআই