অধিনায়ক বদলের পর মাঠেও সময়টা ভালো কাটছিল না মুম্বাই ইন্ডিয়ান্সের। একের পর এক হারে যেন শুরুর আগেই শেষটা দেখছিল অনেকে। মুম্বাইয়ের এমন দুঃসময়ে দলে ছিলেন না সূর্যকুমার যাদবও। ইনজুরি কাটিয়ে মাঠে ফিরে গতকাল ওয়াংখেড়েতে রয়্যাল চ্যালেঞ্জার্সের বিপক্ষে সূর্যকুমার ফিরলেন চেনা সূর্য রূপেই।

করলেন আইপিএল ক্যারিয়ারের দ্রুততম ফিফটি (১৭ বল)। তার ১৯ বলে ৫২ রানের ইনিংসে ভর করে ২৭ বল আর ৭ উইকেট হাতে রেখেই জয় তুলে নিয়েছে হার্দিক পান্ডিয়ারা। 

গেল কয়েক মাস ধরেই ইনজুরিতে ছিলেন সূর্যকুমার যাদব। যে কারণে চলতি আইপিএলে প্রথম দিকের কয়েকটি ম্যাচে মাঠে নামা হয়নি ভারতীয় এই তারকা ব্যাটারের। ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার পর জানালেন সেই দুঃসময়ের কথা। আইপিএলের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে সূর্যকুমার ফিরে তাকালেন পুনর্বাসনের সেই সময়ের দিকে।

সূর্যকুমার বলেন, 'শেষ তিন মাস কেমন কেটেছে, বর্ণনা করা একটু কঠিন। এটা আমাকে ব্যক্তি ও অ্যাথলেট হিসেবে বেড়ে উঠতে সাহায্য করেছে। প্রথম দুই-তিন সপ্তাহের পুনর্বাসনে একই কাজ বারবার করতে হওয়ায় একঘেয়েমি পেয়ে বসেছিল। চতুর্থ ও পঞ্চম সপ্তাহ থেকে আমি উপলদ্ধি করি, সামনে এগিয়ে যেতে এগুলো গুরুত্বপূর্ণ। আমি কীভাবে ফিরতে চাই, সেই সিদ্ধান্ত নেওয়াটা খুব গুরুত্বপূর্ণ ছিল।'

নিজের শরীরের যত্ন নেওয়ার বিষয়ে সূর্য বলেন, 'যখন আমার স্ত্রী ও এনসিএর লোকজনের সঙ্গে কথা বলতাম, তখন তারা বলত, এটা হতে হবে আমার দ্বিতীয় সংস্করণ। মাঠে যখন ফিরব, তখন আমি হবো আগের চেয়ে একটু আলাদা। আমি ছোট ছোট কাজগুলো শুরু করি। যেমন, যথা সময়ে ঘুমানো, ভালো ডায়েট মেনে চলা।'

'এর আগে আমি কখনও কোনো বই পড়িনি, সেটাও শুরু করি। সকালে ঘুম থেকে উঠে পুনর্বাসন কেন্দ্রে ভালো সময় কাটাই। সবকিছুর দিকে মনোযোগ দিই। নিজেকে, নিজের মতিষ্ক ও শরীরকে পুনর্বাসনের সঙ্গে সম্পৃক্ত করি। এগুলো আমাকে দ্রুত সেরে উঠতে সাহায্য করেছে, কারণ আমি একসঙ্গে দুই-তিনটি সমস্যায় ভুগছিলাম।' -আরও যোগ করেন তিনি।

এসএইচ/এফআই