পায়ের চোটের কারণে বিশ্বকাপের প্রথম ভাগেই ছিটকে পড়েন হার্দিক পান্ডিয়া। বাংলাদেশের  বিপক্ষে ম্যাচে গোড়ালির চোট পেয়ে শেষ হয়ে যায় বিশ্বকাপ মিশন। এরপর থেকে লম্বা সময় মাঠের বাইরে থাকতে হয় হার্দিক পান্ডিয়াকে। তবে চলমান আইপিএল দিয়ে আবারো মাঠে ফিরেছেন পান্ডিয়া। আর মাঠে ফিরেই পড়েছেন নানান বিপাকে। শুরুতে বাজে অধিনায়কত্ব নিয়ে সমালোচনার পর এবার ভিন্ন এক বিষয়ে সমস্যার মুখে পান্ডিয়া।  

নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার সাইমন ডুল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলে পান্ডিয়ার জায়গা পাওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। ডুল দাবি করছেন যে পান্ডিয়া চোট লুকিয়ে খেলছেন। যে কারণে শেষ কয়েক ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে বোলিং করেছেন কম।

আলাপের সূত্রপাত প্রথম ম্যাচ থেকে। আইপিএলে নিজেদের প্রথম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে প্রথম ওভারেই বল হাতে এসেছিলেন হার্দিক। ঋদ্ধিমান সাহার বিরুদ্ধে মোটেই সুবিধা করতে পারেননি তিনি। সেসময় ধারাভাষ্যকক্ষ থেকে সমালোচনা হয়েছিল। আবার সেদিন চতুর্থ ওভারে এসেই উইকেট পেয়েছিলেন বুমরাহ।

সম্প্রতি ক্রিকবাজে আলোচনার সময় সাইমন ডুল বলেন, ‘আপনি প্রথম ম্যাচে প্রথম ওভার বোলিং করে আলোচনার বিষয় হয়ে ওঠেন, কিন্তু তারপর হঠাৎ করে দলের আপনার বোলিংয়ের দরকার নেই। তিনি ইনজুরিতে পড়েছেন। আমি বলছি যে তার সঙ্গে অবশ্যই কিছু ঘটেছে। সমস্যা কিছু তো আছেই। সে নিজের চোটকে স্বীকার করছে না, কিন্তু তার সঙ্গে অবশ্যই কিছু ভুল হয়েছে। আমার বিবেক আমাকে বলে যে সে আহত হয়েছে।’ 

হার্দিক পান্ডিয়া আইপিএল ২০২৪-এ এখনও পর্যন্ত মোট ৮ ওভার বোলিং করেছেন। ১১-এর বেশি ইকোনমি রেটে রান দিয়ে মাত্র ১ উইকেট নিয়েছেন। এরপরেই ধারাভাষ্যকার হার্শা ভোগলের প্রশ্ন ছিল, শুধু ব্যাটার হিসেবে পান্ডিয়ার পক্ষে বিশ্বকাপ খেলা সম্ভব কি না। 

জবাবে সাইমন ডুলের মন্তব্য, পান্ডিয়া অবশ্যই ভারতীয় দলে জায়গা নিশ্চিত করতে পারেন, তবে এর জন্য তাকে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার সময় একটানা চার ওভার বল করতে হবে। তিনি যে পরিপূর্ণ ফিট সেটারই প্রমাণ দিতে হবে আগে। 

এসএইচ/জেএ