ক্রীড়াঙ্গনের খুব জনপ্রিয় এক বাক্য ‘Age is just a number’। বয়সকে কেবল সংখ্যা প্রমাণ করে খেলার মাঠে রাজত্ব করছেন অনেকেই। কিন্তু প্রসঙ্গ যখন আইপিএল, তখন এই প্রবাদতুল্য বাক্যের যোগ্য হয়ত কেবল মহেন্দ্র সিং ধোনিই। উইকেটের পেছনে এখনও ক্ষুরধার তিনি। ক্রিকেট মস্তিষ্কটাও চলছে আগের মতোই। রুতুরাজ অধিনায়ক হলে কী হবে, চেন্নাইয়ের কারিগর আজও মহেন্দ্র সিং ধোনিই। 

গত মৌসুম থেকেই ব্যাট হাতে কিছুটা নিচে খেলেছিলেন ধোনি। তখন থেকেই উঠেছে অনেক প্রশ্ন। কিন্তু আদতে ধোনি ফুরিয়ে যাননি, বুড়িয়েও যাননি। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে ঝড় তুলেছিলেন। আর গতকাল তো ম্যাচ জয়ের কাণ্ডারিই হয়ে গেলেন। মুম্বাইয়ের বিপক্ষে চার বলই খেলতে পেরেছিলেন। তাতে টানা তিন ছক্কা মেরেছেন। শেষ বলে নিয়েছেন দুই রান। ওই ২০ রানই ব্যবধান গড়ে দিয়েছে ম্যাচের। 

চেন্নাই সুপার কিংসের জার্সিতে ২৫০ তম ম্যাচ খেলতে নেমেছিলেন। মাইলফলক ছোঁয়ার ম্যাচেই নয়া রেকর্ড গড়ে ফেললেন মহেন্দ্র সিং ধোনি। প্রথম ভারতীয় ব্যাটার হিসাবে আইপিএলে নতুন রেকর্ডের মালিক হলেন তিনি। আইপিএলের ১৭ বছরের ইতিহাসে ব্যাট করতে নেমে প্রথম তিনটি বলেই ছক্কা হাঁকাতে পারেননি কোনও ভারতীয় ব্যাটার। গতকাল তাও করলেন মাহি। 

রবিবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলতে নেমে বেশ ভালোই করেছিল চেন্নাই। শিভাম দুবে আর রুতুরাজ আদর্শ সংগ্রহ এনে দিয়েছিলেন। তবে তুলির শেষ আঁচড় এসেছিল ধোনির ব্যাট থেকে।  

ইনিংসের একেবারে শেষ ওভারে ব্যাট করতে নামেন ধোনি। শেষ ওভারে বল করতে এসেছিলেন অধিনায়ক হার্দিক নিজেই। দ্বিতীয় বলে আউট করে দেন ড্যারিল মিচেলকে। এতদিন টুর্নামেন্টে আট নম্বরে ব্যাট করছেন ধোনি। তবে এদিন এলেন ছয়ে। আর নেমেই ছয়ের বৃষ্টি শুরু তার ব্যাট থেকে। 

২০তম ওভারের তৃতীয় বল সোজা উড়িয়ে দেন মাঠের বাইরে। হার্দিক পাণ্ডিয়ার পরের ডেলিভারিরও একই হাল হয়। পঞ্চম বলও ফের গ্যালারিতে পাঠান মাহি। যদিও শেষ বলে ব্যাট ঘুরিয়েও ছক্কা হয়নি, দুই রানে সন্তুষ্ট থাকতে হয় তাকে। ৪ বলে করেছেন ২০ রান। ফিনিশার ধোনি এখনো যে চেন্নাইয়ের ত্রাতা হতে পারেন, তাইই যেন দেখালেন ওয়াংখেড়ের মাঠে। 

৪ বলে ২০ রানের এই ক্ষুদ্র ইনিংসেই অবশ্য আইপিএলে নজির গড়ে ফেলেছেন ৪২ বছর বয়সের ধোনি। প্রথম ভারতীয় ব্যাটার হিসাবে এই টুর্নামেন্টে নিজের প্রথম তিনটি বলেই ছক্কা হাঁকিয়েছেন। উল্লেখ্য, এর আগেও প্রথম তিন বলে তিন ছক্কার সাক্ষী থেকেছে আইপিএল। কেকেআরের হয়ে এই রেকর্ড ছিল সুনীল নারিনের। 

জেএ