একটি একটি করে শেষ হলো গোটা ক্যালেন্ডারের পাতা। হিসেবের খাতায় যোগ হলো আরো একটি নতুন বছর। ২০২০ সালকে বিদায় জানিয়ে ২০২১ সাল বেশ ব্যস্ত সূচি নিয়ে দাঁড়িয়ে বাংলাদেশ ক্রিকেটের সামনে। এ বছর তিন সংস্করণ মিলিতে অন্তত ৫৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলার কথা আছে বাংলাদেশ দলের। সাথে ঘরোয়া ক্রিকেটেও আছে ঠাঁসা সূচি।

২০২০ সাল বেশ সম্ভাবনা নিয়ে হাজির হয়েছিল বাংলাদেশ ক্রিকেটের জন্য। এমনিতেই টেস্ট ক্রিকেট নিয়ে বেশ আক্ষেপ আছে টাইগারদের। এই ফরম্যাটে নিয়মিত মাঠে নামার সুযোগ হয়না লাল-সবুজের প্রতিনিধিদের। তবে সদ্য শেষ হওয়া বছরে টেস্টের লম্বা সূচি ছিল বাংলাদেশ দলের। এফটিপি অনুযায়ী ২০২০ সালে অন্তত ১০টি টেস্ট খেলার কথা ছিল মুমিনুল হকদের।

তবে সবে মিলে মোটে ২টি টেস্টে মাঠে নামার সুযোগ পেয়েছে বাংলাদেশ দল। করোনার কারণে গোটা বছরের সূচি এলোমেলো হয়ে গেছে। মার্চ মাসের পর তো ২০২০ সালে আর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি টাইগারদের। এ ছাড়াও এশিয়া কাপ টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো মেগা আসরও করোনার কারণে স্থগিত হয়ে গেছে। সীমিত ওভারের ক্রিকেটও খুব বেশি খেলার সুযোগ পায়নি বাংলাদেশ দল। 

২০২০ সালের মতোই ২০২১ সালেও বেশ ব্যস্ত সূচি। এফটিপি অনুযায়ী এ বছর অন্তত ৫৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ দল। চলতি বছর ঘরের মাঠে ৫টি ও দেশের বাইরে ৪টি সিরিজ রয়েছে টাইগারদের। এ ছাড়াও ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও গত বছরের স্থগিত থাকা এশিয়া কাপ হবে এবছর।

বাংলাদেশ দলের ব্যস্ত সূচির শুরুটা হবে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট ও ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে। এরপর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ড যাবে সাকিব আল হাসান, তামিম ইকবালরা। সেখানে সমান ৩টি ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা আছে টাইগারদের। পরের মাসেই লঙ্কা সফরের কথা চলছে। আলোচনায় আছে ২ ম্যাচের টেস্ট চাম্পিয়নশিপের সাথে ৩টি ওয়ানডে।

এর পর জুন মাসে এশিয়া কাপ খেলতে দেশ ছাড়বে বাংলাদেশ দল। সেখান থেকে কোনরকম দেশে ফিরেই জিম্বাবুয়ের বিমান ধরতে হবে টাইগারদের। ২টি টেস্টের সাথে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল। এরপর আগস্টে কিউইদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে। সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া আসবে বাংলাদেশে। খেলবে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পরেই মাসেই ইংল্যান্ড আসবে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে।

অক্টোবর-নভেম্বর ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি আছে। সেটি শেষ করে দেশে ফিরে পাকিস্তানকে স্বাগত জানাবে বাংলাদেশ। বছর শেষে ২ ম্যাচের টেস্ট খেলতে আবার নিউজিল্যান্ডের বিমান ধরবে বাংলাদেশ দল।

এবছর আন্তর্জাতিক সিরিজ আর টুর্নামেন্টের সঙ্গে ঘরোয়া ক্রিকেটেও ঠাঁসা সূচি আছে। করোনার কারণে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) শুরু হলেও শেষ করা যায়নি। গুঞ্জন আছে, চলতি বছর ২টি ডিপিএল আসর মাঠে গড়ানোর। একই কারণে বাংলাদেশ প্রিমিয়ার লিগও (বিপিএল) করতে পারেনি বিসিবি। এবছর বিপিএল ফেরার কথা আছে। একই সাথে বাংলাদেশ ন্যাশনাল লিগ (এনসিএল) ও বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) আসর বসবে। সাথে যুক্ত হতে পারে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের মতো স্থানীয় ক্রিকেটারদের নিয়ে একটি টি-টোয়েন্টি লিগের আসর।

টিআইএস