গত আইপিএলে খেলার সময় বাম হাঁটুর চোটে পড়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। সেই চোট নিয়েই খেলেন গোটা মৌসুম। তার নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় চেন্নাই সুপার কিংস। সফল আইপিএল শেষ করে আর দেরি করেননি ধোনি। চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পর হাঁটুতে অস্ত্রোপচার করান ক্যাপ্টেন কুল। অস্ত্রোপচারের পর এবারের আসরেও নিয়মিত খেলছেন এই উইকেটকিপার ব্যাটার।

এবারের আসরে চেন্নাইয়ের টপ অর্ডার ব্যাটাররা ভালো করায় খুব বেশি সময় ব্যাটিংয়ের সুযোগ পান না ধোনি। শেষের দিকে ব্যাট করতে নেমে দ্রুত ২০ থেকে ২৫ রান করে দলকে ভাল জায়গায় পৌঁছে দিচ্ছেন।

গতরাতে ইডেনে কলকাতা নাইট রাইডার্স বনাম পাঞ্জাব কিংস ম্যাচ দেখতে এসেছিলেন ধোনির ছোটবেলার কোচ কেশব বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ধোনির ফিটনেসের রহস্য। কেশব বলছিলেন, ‘'জিমে যায় না সে। ব্যাডমিন্টন খেলেই ফিটনেস ধরে রাখার চেষ্টা করে। টেনিসও খেলে। কিন্তু ব্যাডমিন্টনই বেশি খেলে।’

'ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার মাঠে যখন রাজ্য দলের অনুশীলন চলে, ধোনি সেখানে চলে যায়। সকলকে পরামর্শ দেয়। ওদের সঙ্গেই অনুশীলন করে নেয়। এভাবেই ধরে রেখেছে ফিটনেস। তা ছাড়া ঘোড়সওয়ারি করে। সেখানেই দৌড়ায়। ও জানে টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে গেলে কতটা ফিটনেস দরকার।'-যোগ করেন তিনি।

কেশব মনে করেন এবারের আইপিএল শেষেই ব্যাট-প্যাড তুলে রাখবেন ধোনি। তিনি বলছিলেন, 'ওর মস্তিষ্কে কী চলছে, কেউ বলতে পারে না। ওর সবচেয়ে কাছের মানুষটিও হয়তো জানে না। কিন্তু ছোটবেলা থেকে ওকে দেখেছি। চেন্নাই সুপার কিংসের পারফরম্যান্সে ও খুশি নয়। লক্ষ্ণৌয়ের বিপক্ষে শেষ ম্যাচ হারের পরে একটুও সময় নষ্ট না করে ড্রেসিংরুমে দৌড় দিল। ঋতুরাজ গায়কোয়াড়কে নেতৃত্বের দায়িত্ব ছেড়ে দেওয়ার পর থেকে ওকে চুপ-চাপ দেখাচ্ছে।'

এইচজেএস