তাকে নিয়ে বাংলাদেশের ক্রিকেটে উচ্চাশা অনেকদিনের। কিন্তু লিটন দাস সেই প্রত্যাশা পুরোপুরি পূরণ করতে পারেননি সেভাবে। তবে এখনো দলের অন্যতম সেরা পারফরমার তিনি। তিন ফরম্যাটেই জাতীয় দলের জার্সি গায়ে দেখা যায় তাকে। 

সাদা বলের ক্রিকেটে ইনিংস উদ্বোধনে তামিম ইকবালের নিয়মিত সঙ্গী এখন লিটনই। নিজের খেলাটাকে আগের চেয়ে ভালো বুঝেন বলেই দাবি তার। সোমবার শ্রীলঙ্কা সিরিজ সামনে রেখে জাতীয় দলের অনুশীলনের পর জানিয়েছেন, চলছে উন্নতির চেষ্টা। 

তিনি বলেন, ‘নিজের খেলা এখন আগের চেয়ে অনেক ভালো বুঝি। একটা জিনিস হচ্ছে নিয়মিত এখন যে জিনিসটা আমি এখন অনুশীলন করতেছি। যেহেতু সাদা বলের ক্রিকেটে ওপেন করি, এই জন্য আমার জন্য নতুন বলটা অনেক গুরুত্বপূর্ণ। প্রথম দশ ওভার যদি আমি খেলে দিতে পারি। তারপর আমার জন্য খুব সহজ হয়ে যায়।’

নিজের উন্নতির জায়গাটাও বুঝতে পেরেছেন লিটন। নতুন বলে চালাচ্ছেন উন্নতির চেষ্টা। লম্বা শট খেলার ইচ্ছের কথাও জানিয়েছেন লিটন। এ নিয়ে কাজ করছেন জাতীয় দলের ফিল্ডিং কোচ রায়ান কুকের সঙ্গে। 

লিটন বলেন, ‘আমি বড় ইনিংস খেলতে পারি সেটা জিম্বাবুয়ের সঙ্গে ফিল করেছি। এই জিনিসটা অনেক আত্মবিশ্বাস দেয়। দিনশেষে আপনার প্রতিদিন অনুশীলনে একটা জিনিসই থাকে, আমাকে নতুন বল মোকাবিলা করতে হবে। সেটাই আমি নিয়মিত করতেছি। আমি যদি দশ ওভার সফল হতে পারি তাহলে ১৫-৪০ ওভার পর্যন্ত সহজ হবে। আমি জানি আমার কতটুুকু সামর্থ্য আছে। এটা নিয়েই কাজ করছি। লাস্ট দুইদিন ধরে চিন্তা করলাম লং হিট কীভাবে করা যায়। এইটা নিয়ে রায়ান কুকের সঙ্গে কিছু কাজ করলাম।’

এমএইচ