পাকিস্তানি ক্রিকেটাররা অলিখিতভাবেই নিষিদ্ধ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। রাজনৈতিক বৈরিতায় দেশটির তারকা ক্রিকেটাররা খেলতে পারছেন না ভারতের ফ্রাঞ্চাইজি লিগে। তবে এবার দরজা খুলতে যাচ্ছে মোহাম্মদ আমিরের। আইপিএলে নাম লেখাতে পারেন পাকিস্তানের এই তারকা ক্রিকেটার।

অবশ্য এজন্য তাকে পাকিস্তানি পরিচয়টা ছাড়তে হচ্ছে। পাকিস্তান ক্রিকেটকে বিদায় বলে এবার যুক্তরাজ্যের নাগরিকত্বের জন্য আবেদন করলেন আমির। ইউরোপের দেশটির নাগরিকত্ব পেয়ে গেলে আইপিএলে খেলার পথে কোনো বাধা থাকবে না। 

পেসার মোহাম্মদ আমির বলেন, ‘যুক্তরাজ্যে থাকার জন্য অনির্দিষ্টকালের ছুটি পেয়েছি। এখানে ক্রিকেট খেলাটা বেশ উপভোগ করছি। এভাবেই ৬ থেকে ৭ বছর ক্রিকেট খেলতে পারব আশা করছি। দেখি পরিবেশ পরিস্থিতি আমাকে কোথায় নিয়ে যায়। আমার সন্তান এখানে বড় হবে আর এখানে (যুক্তরাজ্য) পড়াশোনা করবে। এই দেশেই থাকতে হবে আমাকে। কিছুদিনের মধ্যে যুক্তরাজ্যের নাগরিকত্ব পাবো আমি। এটা নিয়েই ভাবছি এখন।’

আমিরের স্ত্রী ও সন্তান যুক্তরাজ্যেরই নাগরিক। আমির নিজেও এখানেই পরিবার নিয়ে থাকতে শুরু করেছেন। এ অবস্থায় দেশটির নাগরিত্ব পেলে আইপিএলে খেলার চেষ্টা করবেন পাকিস্তানি এই তারকা ক্রিকেটার।

আইপিএলের শুরুর দুই আসরে খেলেন শহীদ আফ্রিদি, শোয়েব আখতার, শোয়েব মালিকরা। এবার সেই তালিকায় যোগ হতে পারে পাকিস্তানের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে ১৪৭ ম্যাচে ২৫৯ উইকেট নেওয়া আমিরের নাম।

এটি