কেন উইলিয়ামসন/ফাইল ছবি

সময়টা এখন কেন উইলিয়ামসনের। দিন কয়েক আগেই জিতেছেন আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। এই অর্জনের রেশ থাকতেই আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে গেলেন নিউজিল্যান্ড অধিনায়ক। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথকে পেছনে ফেলে নাম্বার ওয়ান উইলিয়ামসন।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ৪৯ আর অপরাজিত ৫২ রানের ইনিংস খেলেন তিনি। তার পথ ধরে উইলিয়ামসনের রেটিং পয়েন্ট দাঁড়ায় ৯১৯। এরপরই আছেন স্মিথ যার রেটিং পয়েন্ট ৮৯১। দুই সপ্তাহ আগেই শীর্ষে উঠেছিলেন স্মিথ। 

টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে তিন নম্বরে আছেন মার্নাস লাবুশেন। নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৮৭৮। লম্বা সময় শীর্ষে থাকা বিরাট কোহলি রয়েছেন চার নম্বরে। ভারত অধিনায়কের তার পয়েন্ট ৮১২। তারপরই আছেন ইংল্যান্ডের জো রুট ও ভারতের রোহিত শর্মা।

অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি'কক এক ধাপ করে উঠে রয়েছেন যথাক্রমে আট ও নয় নম্বরে। পাকিস্তানের বাবর আজম প্রথম দশে নেই। তিনি ১১ নম্বরে। 

টেস্ট র‌্যাঙ্কিংয়ের বোলারদের তালিকায় পরিবর্তন নেই। প্রথম তিনে আগের মতোই আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন ও টিম সাউদি। টেস্টের এক নম্বর অল-রাউন্ডারের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার রয়েছেন শীর্ষস্থানে। ভারতের রবীন্দ্র জাদেজা পিছিয়ে তৃতীয় স্থানে। দুই নম্বরে উঠে এসেছেন বেন স্টোকস। চারে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। পাঁচ নম্বরে বাংলাদেশের সাকিব আল হাসান।

এটি