বিরাট কোহলি ও সৌরভ গাঙ্গুলি/ফাইল ছবি

অনেক দিন ধরেই আইসিসির শিরোপা নেই ভারতের। শেষ ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন হয় ভারত। সেটাই ভারতের শেষ আইসিসি শিরোপা। তারপর থেকে টানা ব্যর্থ দলটি। এবার তো সুযোগ পেয়েও জেতা হলো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি।

আট বছর আইসিসির ট্রফি খরা কাটানোর সুযোগ আসে বিরাট কোহলিদের সামনে। ফেভারিট হিসাবে খেলতে নেমেও প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির দেখা পেলো হলো না। নিউজিল্যান্ডের কাছে ফাইনালে হেরে ভাঙল শিরোপা স্বপ্ন। সাউদাম্পটনের আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ৮ উইকেটে জিতে নিয়েছিল কিউইরা। 

ঠিক এমন সময়ে কোনো দোষারোপ অথবা অভিযোগ নয়। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি আছেন তাদের অনুজদের পাশে। অন্য সবাই যাই বলুক-এখনই নেতৃত্বে বদল আনতে চান না সৌরভ। 

কিউইদের কাছে টেস্ট চ্যাম্পিয়শিপে ফাইনালে হারের ব্যর্থতা মাথায় রেখে সৌরভ বলছিলেন, ‘দেখুন, এক ম্যাচ দিয়ে বিবেচনা না করে আমি বলবো- টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার জন্য সকলের অবদান রয়েছে। চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ রান সংগ্রাহক অজিঙ্কা রাহানে। আবার মোহাম্মদ শামি আর ইশান্ত শর্মার অবদানও ভুললে চলবে না। ইশান্তের মত ১০০ টেস্ট খেলা মোটেই ছোট বিষয় নয়। কপিল দেবের পর একমাত্র বোলার হিসাবে এই কৃতিত্ব গড়েছে ও। রোহিত শর্মা, অজিঙ্কা রাহানে, অধিনায়ক বিরাট কোহলির অবদান মনে রাখতে হবে। সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন পুরো সফরেই ভাল খেলেছে।’

সৌরভ মনে করেন- ফাইনালে খেলার যোগ্য ভারত ও নিউজিল্যান্ড-দুই দলই, ‘নিউজিল্যান্ড ও ভারত দুই দলই দুর্দান্ত ক্রিকেট উপহার দিয়েছে। এ কারণেই দুই দল ফাইনালে উঠেছে। তবে পরের বার বেশ কিছু পরিবর্তন হবে। গত বছর করোনা পরিস্থিতির জন্য অনেক সিরিজ বাতিল হয়ে গিয়েছিল। এবার এসব ব্যাপার নজরে থাকবে।’

এটি/এনইউ