শুধু ভারতীয় ক্রিকেটই নয়, গোটা ক্রিকেট বিশ্বে মহারাজ নামে পরিচিত সৌরভ গাঙ্গুলি। সমর্থক থেকে শুরু করে সাবেক সতীর্থরা, ভালোবেসে নাম দিয়েছেন দাদা। ক্রিকেট ছাড়ার আগে সবুজ গালিচায় ব্যাট হাতে রাজত্ব করেছেন সৌরভ। খেলা ছাড়ার পরেও পরবর্তী ক্যারিয়ারে সফল তিনি। আজ ৮ জুলাই, সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৪৯তম জন্মদিন। জন্মদিনে স্ত্রী ডোনা গাঙ্গুলির কাছ থেকে দামী উপহার পেয়েছেন সৌরভ। দিনভর জন্মদিনের শুভেচ্ছা বন্যায় ভেসেছেন তিনি।

সৌরভের ৪৯তম জন্মদিনে তাকে এমআই আল্ট্রা ১১ মডেলের একটি মুঠোফোন উপহার দেন ডোনা। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৭০ হাজার রুপি। উপহারের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেই শেয়ার করেছেন সৌরভ পত্নী। বরাবরই খাদ্যরসিক বলে পরিচিত সৌরভ। তবে এ বছরের শুরুতেই হৃদযন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল মহারাজকে। তাই এ বার জন্মদিনে সৌরভের বাসায় বাড়তি কোনও আয়োজন ছিল না বলে জানিয়েছেন ডোনা।

জন্মদিনের শুভেচ্ছা জানাতে তার বাড়িতে উপস্থিত হন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ভারতীয় সংবাদমাধ্যমের খবর, সৌরভের শারীরিক অবস্থার খোঁজখবর নিতেই প্রথমবারের মতো তার বেহালার বাড়িতে যান মমতা।

খেলোয়াড়ি জীবনে সৌরভের অন্যতম বৈশিষ্ট্য ছিল, তিনি দলের অল্প বয়সীদের প্রচুর বিশ্বাস করতেন। তার নেতৃত্বে বীরেন্দ্র শেবাগ, জাহির খান, হরভজন সিং, আশিস নেহরা, মোহম্মদ কাইফ, ইরফান পাঠান, এবং এমএস ধোনিরা ম্যাচ-বিজয়ী হতে পেরেছিলেন। ভারতীয় দল বরাবরই বিরাগ প্রতিভা দিয়ে আশীর্বাদ পেয়েছে, তবে গাঙ্গুলিই সেই ঘাতক প্রবৃত্তিটিকে পোশাকে প্রবেশ করেছিলেন। এখন বোর্ডর শীর্ষ কর্তা হয়ে ভারতীয় ক্রিকেট দেখভাল করছেন তিনি।

জন্মদিনে সাবেক সতীর্থদের শুভেচ্ছা বন্যায় ভেসেছেন সৌরভ। শচীন টেন্ডুলকার তো তার প্রিয় ‘দাদি’কে বাংলায় বার্তা লিখে শুভেচ্ছা জানিয়েছেন।