আন্তর্জাতিক ক্রিকেট এখনো পুরোটাই জৈব সুরক্ষা বলয় কেন্দ্রিক। কোনও দলকে আতিথেয়তা দিতে গেলে আগে নিশ্চিত করতে হয় স্বাস্থ্যগত নিরাপত্তা। নিরাপত্তাজনিত সর্বোচ্চ প্রতিশ্রুতি দিয়ে অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অনেক গড়িমসির পর ক্রিকেট অস্ট্রেলিয়া বাংলাদেশ সফরে রাজি হয়েছে। চূড়ান্ত হয়ে গেছে দুই দলের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টির সূচি।

অস্ট্রেলিয়া দল এখন ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছে। সেখানে ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের টস হওয়ার পর জানা যায়, উইন্ডিজ দলে করোনায় আক্রান্ত হওয়ার খবর। এরপর শঙ্কার কালো মেঘ জমা হয় বাংলাদেশের ক্রিকেট আকাশে। এই সফর শেষ করেই আগামী ২৯ জুলাই ঢাকায় পা রাখার কথা অজিদের। এ ঘটনা কোনও প্রভাব ফেলবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে?

বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন গণমাধ্যমকে বলেছেন, এই সফর নিয়ে কোনো সংশয় নেই। সুজন বলেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। গতকাল আমরা সূচিও প্রকাশ করেছি। আমাদের সফর নিয়ে কোন সংশয় নেই। আমাদের বিশ্বাস ওরা আসবে।’

সঙ্গে যোগ করেন সুজন, ‘বিষয়টা এমন নয় যে আমাদের এখানকার জৈব সুরক্ষা নিয়ে ওদের আপত্তি বা এখানকার কিছু নিয়ে ওরা ভীত। ওয়েস্ট ইন্ডিজে একজনের কোভিড পজিটিভ হয়েছে তাতে আমাদের সংশয় হবার কিছু নেই। আমাদের বিশ্বাস আমাদের জৈব সুরক্ষা বলয় বেশ কড়াকড়ি। আমাদের এখানে খেলা নিরাপদ। বিসিবি মনে করছে৷ পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী সফর এগিয়ে যাবে।’

সূচি অনুযায়ী আগামী ২৯ জুলাই বাংলাদেশে এসে ৩ দিনের কোয়ারেন্টাইনের পর ৩ আগস্ট শুরু হওয়ার কথা বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার টি-টোয়েন্টি সিরিজটি। মিরপুরের শের-এ-বাংলা জাতীয় স্টেডিয়ামে পাঁচটি ম্যাচ হওয়ার কথা ৩, ৪, ৬, ৭ ও ৯ আগস্ট।

টিআইএস/এনইউ