পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দাপট দেখিয়ে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়ে ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের। তবে গোটা সিরিজে বোলাররা বাজিমাত করলেও ব্যাটসম্যানদের ভূমিকা ছিল প্রশ্নবিদ্ধ। বিশেষ করে হতাশ করেছেন দুই ওপেনার সৌম্য সরকার ও নাঈম শেখ। পাঁচ ম্যাচে ব্যাট করতে নামা সৌম্যর ব্যাট থেকে আসে ২, ০, ২, ৮ ও ১৬ রান। সুবিধা করতে পারেননি নাঈমও। তবে এই দুই ব্যাটসম্যানকে দুষতে নারাজ হেড কোচ রাসেল ডমিঙ্গো। সৌম্য-নাঈমের হয়েই ব্যাট ধরলেন তিনি।

সৌম্য ইস্যুতে জিম্বাবুয়ে সফরের পরিসংখ্যান সামনে এনে সংবাদমাধ্যমকে ডমিঙ্গো বলেন, ‘দুই ম্যাচ পরই মানুষ সৌম্যকে নিয়ে সমালোচনা শুরু করেছে। কিন্তু দুই ম্যাচ আগেই সে সিরিজ সেরা হয়েছে। খেলোয়াড়দের সমর্থন দিতে হবে। এক-দুই ম্যাচে রান পেলে দল থেকে বাদ দেওয়া যাবে না। এই ব্যাপারে অনুগ্রহ করে আপনারা সংযত হন।’

নাঈম শেখ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচে ওপেন করতে নেমে ৯১ রান করেন। তবে তার ইনিংসগুলো ছিল না টি-টোয়েন্টি ফরম্যাটের সঙ্গে মানানসই। উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। সিরিজ শেষে তাকেও উঠতে হচ্ছে কাঠগড়ায়।

নাঈমকে নিয়ে প্রশ্ন উঠায় চটেছেন ডমিঙ্গো। আইসিসির টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যাটসম্যানদের ক্যাটাগরিতে নাঈম আছেন ২৯ নম্বরে, যা বাংলাদেশি হিসেবে র‍্যাঙ্কিংয়ে সবার উপরে রেখেছে তাকে। সেটিই তুলে ধরে জবাব দিলেন বাংলাদেশ দলের প্রোটিয়া হেড কোচ।

ডমিঙ্গোর ব্যাখ্যা, ‘নাঈম তো ভালো করছে। আপনি কি জানেন নাঈম বাংলাদেশিদের মধ্যে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে শীর্ষে? আমি আপনাকে প্রশ্ন করব, এই সিরিজে কয়জন ওপেনার রান করতে পেরেছে? অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণ অনেক ভালো। যশ হেইজেলউড, মিচেল স্টার্ক বিশ্বের সেরা বোলার। পিচও ছিল ব্যাটসম্যানদের জন্য কঠিন। তারা তাদের সেরাটা দিয়ে চেষ্টা করছে।’

টিআইএস/এটি