আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় সীমিত ওভারের ক্রিকেটে বড় ধরনের রদবদল আসতে যাচ্ছে। অধিনায়কের দায়িত্ব ছাড়তে যাচ্ছেন ভিরাট কোহলি। কোহলির জায়গায় সীমিত ওভারের দুই ফরম্যাটের নেতৃত্বের দায়িত্ব নিতে পারেন রোহিত শর্মা। ভারতের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম টাইমস অফ ইন্ডিয়া দাবি করছে এমনই। 

ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না ভিরাটের। সেঞ্চুরির দেখা পাচ্ছেন না প্রায় দুই বছর ধরে, নিজের অফ ফর্মের জন্যই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন কোহলি? ভারতের শীর্ষ এই গণমাধ্যম জানিয়েছে, গত কয়েক মাস ধরেই দায়িত্ব নিয়ে ভাবনা-চিন্তা করছেন কোহলি। অস্ট্রেলিয়া সফরের পর থেকেই এই বিষয়ে ভাবছেন তিনি। রোহিতের সঙ্গে নিজে কথা বলেছেন। তারপরেই সংশয় দূর হয়েছে। রোহিত দায়িত্ব নিতে রাজি হয়েছেন।
 
ভারতীয় ক্রিকেট বোর্ডের এক সূত্র সংবাদমাধ্যমকে বলেন, ‘কোহলি নিজেই এই ঘোষণা দেবে। তার মতে, এই মুহূর্তে ব্যাটিংয়ে নজর দেওয়া দরকার। ফের বিশ্বের সেরা ব্যাটসম্যান হয়ে ওঠার লক্ষ্যে যেটা করার দরকার সেটাই ও করবে।’

কোহলি নিজের ব্যাটিংয়ে আরও বেশি মনোযোগ দিতে চান। টাইমস অফ ইন্ডিয়া জানাচ্ছে, ৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান ক্রিকেটের তিন ফরম্যাটে আবারও বিশ্বসেরা হতে চান। তিন ফরম্যাটে দলকে নেতৃত্ব দেওয়ায় একটি চাপ অনুভব করছেন ও নিজের ব্যাটিংয়ে তেমন মনোযোগ দিতে পারছেন না বলে। 

সাদা বলের ক্রিকেটে রোহিতকে অধিনায়ক করার দাবি অনেকদিন ধরেই উঠছে। ভারতীয় এই ওপেনারের নেতৃতে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে। অন্যদিকে কোহলির নেতৃত্বে ১৩ বছরে একবারও ট্রফি জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

এমএফ/এমএইচ/এটি