বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নিয়মিত মুখ সাকিব আল হাসান। কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুই বার শিরোপাও জিতেছেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের। সম্প্রতি তিনি নিজের পছন্দের সর্বকালের সেরা আইপিএল একাদশ সাজিয়েছেন। 

সাকিবের পছন্দের এই একাদশ দেখলে চমকে উঠতে পারেন যে কেউ। বিষ্ফোরক ব্যাটিংয়ের জন্য বিখ্যাত ৩৬০ ডিগ্রী ব্যাটসম্যান এবিডি ভিলিয়ার্স অনুপস্থিত তার এই একাদশে। টি-টোয়েন্টি স্পেশালিস্ট ক্যারিবিয়ান দানব ক্রিস গেইলও নেই তার পছন্দের তালিকায়।

এই একাদশে সাকিব ওপেনার হিসেবে রেখেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা ও সানরাইজার্স হায়দরাবাদের মারকুটে ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারকে। ওয়ান ডাউনে বিরাট কোহলিতেই (রয়েল চ্যালেঞ্জারস বেঙ্গালুরু) ভরসা তার। মিডল অর্ডারে সাকিবের পছন্দ সুরেশ রায়না (চেন্নাই সুপার কিংস), মহেন্দ্র সিং ধোনি (চেন্নাই সুপার কিংস) এবং লোকেশ রাহুল (পাঞ্জাব কিংস)।

অলরাউন্ডার হিসেবে এই দলে জায়গা পেয়েছেন রবীন্দ্র জাদেজা (চেন্নাই সুপার কিংস) ও বেন স্টোকস (রাজস্থান রয়্যালস)। নিজে স্পিনার হলেও এই একাদশে কোন স্পেশালিস্ট স্পিনারকে রাখেননি সাকিব। বরং তিনজন পেসারকে জায়গা দিয়েছেন তিনি। সাবেক মুম্বাই ইন্ডিয়ান্স কিংবদন্তি লাসিথ মালিঙ্গা্র সাথে রেখেছেন জসপ্রিত বুমরাহ (মুম্বাই ইন্ডিয়ান্স) ও ভুবনেশ্বর কুমারকে (সানরাইজার্স হায়দরাবাদ)।

সাকিবের সর্বকালের সেরা আইপিএল একাদশ: রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি, লোকেশ রাহুল, বেন স্টোকস, রবিন্দ্র জাদেজা, লাসিথ মালিঙ্গা, জাসপ্রিত বুমরাহ, ভুবেনেশ্বর কুমার।

এআইএ/এমএইচ